• ঢাকা
  • শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: মার্চ ২৬, ২০১৯, ০৮:২২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৩, ২০১৯, ০৯:১২ পিএম

মুক্তিযোদ্ধা, সংগঠক ও শহীদ পরিবারকে সংবর্ধনা প্রদান 

ঢাবি সংবাদদাতা
মুক্তিযোদ্ধা, সংগঠক ও শহীদ পরিবারকে সংবর্ধনা প্রদান 
সংবর্ধনা অনুষ্ঠান থেকে - ছবি : জাগরণ

ঢাকা বিশ্ববিদ্যালয় ভূতত্ত্ব বিভাগের মুক্তিযোদ্ধা, সংগঠক ও শহীদ পরিবারকে সংবর্ধনা দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মঙ্গলবার (২৬ মার্চ) দুপুরে অধ্যাপক এম এ লতিফ মিলনায়তনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশের কৃতি সন্তান ও শহীদ পরিবারের সদস্যদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভূতত্ত্ব বিভাগ এবং ভূতত্ত্ব অ্যালামনাই অ্যাসোসিয়েশন যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। 

ভূতত্ত্ব অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি ড. এ এ এম শামসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিভাগের চেয়ারম্যান ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. কাজী মতিন উদ্দিন আহমেদ স্বাগত বক্তব্য রাখেন। 

উপাচার্য আখতারুজ্জামান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তাঁরা অন্যায়, অত্যাচার ও অসত্যের কাছে মাথানত করেননি। জাতির এই কৃতি সন্তানদের ত্যাগের বিনিময়েই আমরা স্বাধীনতা অর্জন করেছি। ইতিহাস থেকে শিক্ষা নিয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজে ঝাঁপিয়ে পড়ার জন্য তিনি তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান। 

অনুষ্ঠানে ভূতত্ত্ব বিভাগের সিনিয়র লেকচারার ও এমএসসি ৪র্থ ব্যাচের শিক্ষার্থী শহীদ মো. আব্দুল মুকতাদির, বিএসসি ৩য় ব্যাচের সম্মান শ্রেণীর শিক্ষার্থী শহীদ বরদাকান্ত তরফদার এবং এমএসসি ১২তম ব্যাচের শিক্ষার্থী শহীদ আবুল কাশেমের পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান করা হয়। 

এছাড়া বিভাগের এমএসসি ১২তম ব্যাচের শিক্ষার্থী মুক্তিযোদ্ধা ড. হুমায়ুন আশরাফ, বিএসসি ১ম ব্যাচের শিক্ষার্থী মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, বিএসসি সম্মান ২য় ব্যাচের শিক্ষার্থী মুক্তিযোদ্ধা মো. মকবুল-ই-ইলাহী, বিএসসি সম্মান ৩য় ব্যাচের শিক্ষার্থী মুক্তিযোদ্ধা লে. কর্ণেল (অব.) মো. মনোয়ার হোসেন (বীর বিক্রম), বিএসসি সম্মান ৪র্থ ব্যাচের শিক্ষার্থী মুক্তিযোদ্ধা খন্দকার ফজল হাসান, বিএসসি সম্মান ৭ম ব্যাচের শিক্ষার্থী মুক্তিযোদ্ধা খোন্দকার শাহজাহান, বিভাগের অধ্যাপক ড. হোসেন মনসুর  এবং ড. রইসউদ্দিন কে সংবর্ধনা দেওয়া হয়। মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে বিভাগের সাবেক অধ্যাপক ড. খন্দকার মোশাররফ হোসেন এবং অধ্যাপক এম এ লতিফকে (মরণোত্তর) সংবর্ধনা প্রদান করা হয়।

এরআগে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ভূতত্ত্ব বিভাগের শহীদদের স্মরণে নির্মিত ‘আগ্নেয় ৭১’ শীর্ষক স্মৃতিফলক উন্মোচন করা হয়। শহীদজায়া তাহমিনা মুকতাদির এই স্মৃতিফলক উন্মোচন করেন। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিভাগের মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যগণ স্মৃতিচারণ করেন। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এসএইচএস