• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৮, ২০১৯, ০৩:১১ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৮, ২০১৯, ০৩:২৫ পিএম

‘কোনো ছাত্রনেতার নির্দেশে বঙ্গবন্ধু ৭ই মার্চের ভাষণ দেননি’

‘কোনো ছাত্রনেতার নির্দেশে বঙ্গবন্ধু ৭ই মার্চের ভাষণ দেননি’

৭ মার্চের ভাষণ বঙ্গবন্ধু কোনো ছাত্রনেতার নির্দেশে দেয়নি বলে জানিয়েছে আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক উপ-কমিটি। মঙ্গলবার (১৮ জুন) রাজধানীর ধানমণ্ডিস্থ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে নতুন ভবন আয়োজিত দলের মুক্তিযুদ্ধ বিষয়ক উপ-কমিটির সভায় বক্তারা এসব কথা বলেন।     

সভায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও দলের মুক্তিযুদ্ধ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান মুক্তিযোদ্ধা রশিদুল আলম বলেন, বঙ্গবন্ধু ছাত্র নেতা দ্বারা কখন প্রভাবিত হননি। তিনি তার স্বীয় মেধা মনন দিয়ে সবসময় রাজনীতি করেছেন। কখন কোন ছাত্রনেতার নির্দেশনায় কাজ করেনি।

তিনি বলেন, ৭ মার্চের ভাষণ নিয়ে সিরাজুল আলম খান যে কথা বলেছেন- সম্পূর্ণ কাল্পনিক। বঙ্গবন্ধু নিজ তাগিদে ৭ মার্চ ভাষণ দিয়েছেন। এসময় রশিদুল আলম অযথা মুক্তিযুদ্ধ নিয়ে বক্তব্য না দেয়া আহ্বাব জানান।

তিনি বলেন, শেখ হাসিনা যুদ্ধাহত ও দুস্ত মুক্তিযোদ্ধাদের দুঃখ দুর্দশার কিভাবে লাঘব করা যায়; তার নির্দেশনা দিয়েছেন। কয়েকটি বিভাগে ইতোমধ্যে গিয়েছি; আরও জেলায় উপজেলায় যাব, মুক্তিযোদ্ধাদের খোঁজখরব নেবো। সভার অন্য সদস্যবৃন্দ মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির জন্য সিরাজুল আলম খানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান।

কমিটির সদস্য সচিব ও আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ সম্পাদক মৃণাল কান্তি দাস জানান, আওয়ামী লীগের ৭০ তম প্রতিষ্ঠা বার্ষিকীর উপলক্ষে ২৩ জুন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি শ্রদ্ধা জানাবেন। আর পরবর্তীতে প্রতিষ্ঠাবার্ষিকী নিয়ে সেমিনার করবেন বলেও জানান তিনি।

সভায় উপস্থিত ছিলেন- মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. আবদুস সালাম, সাবেক ছাত্রনেতা শফি আহমেদ, শহীদ আলতাফ মাহমুদের মেয়ে শাওন মাহমুদ, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি মেহেদী হাসান। 


এএইচএস /টিএফ