• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৯, ২০১৯, ০৩:৩০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৯, ২০১৯, ০৩:৩০ পিএম

জিয়ার কবর সরানোর দাবি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর  

জিয়ার কবর সরানোর দাবি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর  

জাতীয় সংসদ ভবন এলাকা থেকে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবর সরানোর দাবি জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এছাড়া সংসদ এলাকায় ‘মূল নকশার বাইরে’ যেসব স্থাপনা রয়েছে তা অপসারণেরও দাবি জানান তিনি। 

শনিবার (২৯ জুন) জাতীয় সংসদে ২০১৯-১০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন তিনি। 

মন্ত্রী বলেন, জাতীয় সংসদ চত্বরে মূল নকশার বাইরে জিয়ার কবর ও আরো কিছু কবরসহ যেসব স্থাপনা হয়েছে সেগুলো অপসারণের অনুরোধ করছি। 

শোষিতদের গণতন্ত্র প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু বাকশাল (বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ) গঠন করেছিলেন’ উল্লেখ করে বাজেট আলোচনায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যা করে জিয়া ও তার তাঁবেদাররা সবাই মিলে বাকশালকে গালিতে পরিণত করেছিল। বস্তুত বাকশালের মাধ্যমে কোনো রাজনৈতিক দলকে বন্ধ করা হয়নি। রাজনৈতিক দলের কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করে জাতীয় দল গঠন করা হয়েছিলো। আওয়ামী লীগেকেও তখন স্থগিত করা হয়ছিলো। বাঙালির মুক্তি ও শোষিতের গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য কর্মসূচি দেয়া হয়েছিল তাছাড়া বাংলার মানুষের মুক্তি আসতে পারে না। তা বিগত দিনে প্রমাণিত হয়েছে। 

আজকের প্রধানমন্ত্রী সেই অর্থনীতিতে পুনঃপ্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছেন। মুক্তিযোদ্ধাদের বিভিন্ন সুযোগ সুবিধার কথা তুলে ধরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, প্রত্যেক মুক্তিযোদ্ধার মুক্তিযুদ্ধের সময় দায়িত্ব পালন ও অভিজ্ঞতা ১০ থেকে ২০ মিনিট রেকর্ড করার জন্য উদ্যোগ নেয়া হয়েছে। এগুলে আমরা স্থায়ীভাবে সংরক্ষণ করবো। 

এইচএস/বিএস