• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৩, ২০১৯, ০৪:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৩, ২০১৯, ০৪:৩৮ পিএম

পার্বতীপুরে শহীদ মুক্তিযোদ্ধা আবেদ আলীর নামে সড়ক

পার্বতীপুরে শহীদ মুক্তিযোদ্ধা আবেদ আলীর নামে সড়ক
বীর মুক্তিযোদ্ধা শহীদ আবেদ আলী সড়ক - ছবি : জাগরণ

দিনাজপুরের পার্বতীপুরে বীর মুক্তিযোদ্ধা শহীদ আবেদ আলীর নামে সড়কের নামকরণ করা হয়েছে।

শুক্রবার (২৩ আগস্ট) বেলা ১১টায় উপজেলার চণ্ডীপুর ইউনিয়নে বীর মুক্তিযোদ্ধা শহীদ আবেদ আলী নামের সাইন বোর্ড স্থাপন করা হয়। এ সময় ইউপি সদস্য মাহাবুবর রহমান, বীর মুক্তিযোদ্ধা শহীদ আবেদ আলীর বড় ভাই মো. মনছার আলী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এর আগে কালিকাবাড়ী ডাঙ্গাপাড়া যাওয়ার উল্লেখিত রাস্তাটি সরপুকুরা রাস্তা নামে পরিচিত ছিল।

বীর মুক্তিযোদ্ধা শহীদ আবেদ আলীর বড় ভাই মো. মনছার আলী জানান, ১৯৭১ সালে তার ছোট ভাই আবেদ আলীর বয়স ছিল ১৫ বছর। তখন তিনি নবম শ্রেণিতে পড়তেন। দুই ভাই ও তিন বোনের সবার ছোট ছিলেন তিনি। আবেদ আলী অবরুদ্ধ বাংলাদেশ থেকে পাশের দেশ ভারতের পশ্চিমবঙ্গের কাটলা ক্যাম্পে যান। সেখানে তিনি মুক্তিযুদ্ধ করার জন্য নাম লেখান। পরবর্তী সময়ে উচ্চতর প্রশিক্ষণ নিয়ে পার্বতীপুরের বিভিন্ন জায়গায় গেরিলা যোদ্ধা হিসেবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। বীর মুক্তিযোদ্ধা মো. মজিবর রহমান মুক্তিযোদ্ধাদের এই গ্রুপের গ্রুপ কমান্ডার ছিলেন।

মনছার আলী আরও বলেন, ‘দীর্ঘ ৪৮ বছর পর মহান মুক্তিযুদ্ধে আমার ভাইয়ের শহীদানের স্বীকৃতি পেল। স্বাধীনতা-পরবর্তী প্রজন্মের এই এলাকার কোনো সন্তান জানতে পারেনি আবেদ আলী নামের একজন মহান মুক্তিযোদ্ধা দেশের স্বাধীনতার জন্য জীবন দান করেছেন। শহীদ আবেদ আলীর গেজেট নং ২৮৯৫ এবং এফএফ নং ৪০৩৭।

এনআই

আরও পড়ুন