• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০১৯, ০৭:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০১৯, ০৭:৪৭ পিএম

সময় পেলেই বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ে ক্লাস নেন ইউএনও

সময় পেলেই বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ে ক্লাস নেন ইউএনও
গুরুদাসপুরের একটি স্কুলে ক্লাস নিচ্ছেন ইউএনও তমাল হোসেন  -  ছবি : জাগরণ

সপ্তাহের প্রতি শনিবার উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত বিষয় নিয়ে শিক্ষার্থীদের মাঝে পাঠদান করান নাটোরের গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তমাল হোসেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ সম্পর্কে নতুন প্রজন্মকে অবগত করতেই তার এই প্রয়াস।

সপ্তাহের বাকি দিনগুলো দাপ্তরিক কাজে ব্যস্ত থাকায় শনিবার ছুটির দিনকেই শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস নেয়ার জন্য বেছে নিয়েছেন এই সরকারি কর্মকর্তা। এছাড়া বিভিন্ন কাজের মধ্যে একটু সময় পেলেই তিনি ছুটে যান উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উপজেলার ধারাবারিষা ইউনিয়নের ধারাবারিষা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থীদের, পরে মশিন্দা ইউনিয়নের হাঁসমারী মডেল উচ্চ বিদ্যালয় ও বিয়াঘাট ইউনিয়নের দুর্গাপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান করান।

এ সময় তিনি শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের মাঝে সংক্ষিপ্ত সময় নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ-বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন করেন।

ধারাবারিষা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শের-ই আলম বলেন, ‘ইউএনও স্যারের সৃজনশীল বুদ্ধিদীপ্ত কাজে উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকেরা ক্লাসে মনোযোগের পাশাপাশি নিয়মিত উপস্থিত থাকছেন। এটা একটা ভালো উদ্যোগ। এ কাজকে এলাকার সুধীমহল ও শিক্ষক-শিক্ষার্থীরা সাদরে গ্রহণ করছেন।’

দুর্গাপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী শাওন, বেবী, রিতা মনিসহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ বিষয়-সম্পর্কিত অনেক কিছু আমরা এই ক্লাসের মাধ্যমে জানতে পেরেছি। প্রতি সপ্তাহে আমাদের যদি এ সম্পর্কিত একটি ক্লাস নিয়মিত করানো হয়, তাহলে আমরা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত সঠিক ইতিহাস জানতে পারব।

ইউএনও মো. তমাল হোসেন বলেন, ‘আমি বাংলাদেশ ইন্ডিপেডেন্ট বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রনিক প্রকৌশল বিষয়ে অনার্সসহ মাস্টার্স করেছি। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতেই দাপ্তরিক কাজ শেষে প্রতি শনিবার ছুটির দিন থাকায় আমি সকাল থেকে শুরু করে বিকেল পর্যন্ত উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ে শিক্ষার্থীদের পাঠদান করাই। কেননা নতুন প্রজন্মকে এসব বিষয় জানতে হবে। তাদের মাঝে সঠিক ইতিহাস না পৌঁছাতে পারলে নতুন প্রজন্ম আমাদের ক্ষমা করবে না। তাই আমার এই ক্ষুদ্র প্রচেষ্টায় চেষ্টা করি নতুন প্রজন্মের মাঝে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে সঠিক ইতিহাস তুলে ধরার।’

এনআই

আরও পড়ুন