• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০১৯, ০১:২১ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৮, ২০১৯, ০১:২৬ পিএম

ভালুকা মুক্ত দিবস আজ

ভালুকা মুক্ত দিবস আজ
আলোচনা সভায় বক্তব্য রাখছেন সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদ ধনু -ছবি : জাগরণ

ময়মনসিংহের ভালুকা উপজেলা মুক্ত দিবস আজ। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১-এর এই দিনে কয়েক হাজার রাজাকার, পাক সেনার আত্মসমর্পণের মধ্য দিয়ে ভালুকা পাক হানাদার মুক্ত হয়। এই দিনে পাকিস্তান হানাদার বাহিনীকে পরাজিত করে বীর মুক্তিযোদ্ধারা স্বাধীনতার লাল সবুজের পতাকা উত্তোলন করেন। 

দিবসটি উপলক্ষে ভালুকায় উপজেলা প্রশাসনের আয়োজনে রোববার (৮ ডিসেম্বর) আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদ ধনু প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সভায় তিনি বলেন, ১৯৭১ সনের ৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণে উদ্বুদ্ধ হয়ে আমার পিতা মেজর আফসার উদ্দীন আহম্মেদ ৭১ এর ১৭ এপ্রিল মাত্র ১টি রাইফেল ও ৮ সদস্য নিয়ে ভালুকায় মুক্তি বাহিনীর গেড়িলা দল গঠন করেন। ৮ সদস্যের দলটি পরে প্রায় সাড়ে ৪ হাজার মুক্তিযোদ্ধার বিশাল বাহিনীতে রূপ নেয়। পরে এফ জে ১১নং সেক্টরের ময়মনসিংহ্ সদর দক্ষিণ ও ঢাকা সদর উত্তর সাব সেক্টর অধিনায়ক মেজর আফসার ব্যাটেলিয়ন নামে পরিচিতি লাভ করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামালের সভাপতিত্বে সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন ময়মনসিংহ সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য মনিরা সুলতানা,উপজেলা চেয়ারম্যান আবুল কালাম,ভাইসচেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু,মহিলা ভাইসচেয়ারম্যান ড. সেলিনা রশিদ।

বক্তারা মুক্তিযুদ্ধের আদর্শকে বুকে ধারণ করে ভবিষ্যৎ প্রজন্মকে সামনের দিকে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।

এর আগে, দিবসটি পালন উপলক্ষে সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি শহরের বিভিন্ন সড়ক ঘুরে এসে পরিষদ চত্বরে  জাতীয় ও মুক্তিযুদ্ধের পতাকা উত্তোলন করা হয়। পরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। গৃহীত কর্মসূচির মধ্যে ছিল, স্থানীয় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, মুক্তিযোদ্ধা জনতার বিজয় র‌্যালী ও মুক্তিযোদ্ধে গঠিত অনিয়মিত আফসার বাহিনীর অধিনায়ক মরহুম মেজর আফসার উদ্দিন আহম্মেদের ভালুকাস্থ মাজার জিয়ারত।

একেএস

আরও পড়ুন