• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০১৯, ০৬:২৩ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৪, ২০১৯, ০৬:২৩ পিএম

সাভার হানাদারমুক্ত দিবস পালিত

আজও অরক্ষিত শহীদ টিটোর সমাধি

আজও অরক্ষিত শহীদ টিটোর সমাধি
অরক্ষিত অবস্থায় রয়েছে বীর মুক্তিযোদ্ধা শহীদ টিটোর সমাধি  -  ছবি : জাগরণ

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানি হানাদারদের পরাজিত করে বাংলার মানচিত্রে আরো একটি স্বাধীন ভূখণ্ডের জন্ম হয় সাভার। সেদিন পাক সেনাদের গুলিতে গোলাম দস্তগীর টিটোর রক্তে রঞ্জিত হয়ে মুক্ত হয় সাভার-আশুলিয়ার মাটি। সেই শহীদ বীর মুক্তিযোদ্ধার সমাধি অরক্ষিত ও অপরিষ্কারভাবেই থাকছে সারা বছর।

শনিবার (১৪ ডিসেম্বর) সকালে শহীদ গোলাম দস্তগীর টিটোর সমাধিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শ্রদ্ধা জানাতে এসে অরক্ষিত ও ময়লার স্তূপ দেখে দুঃখ প্রকাশ করেন।

তবে দায়িত্বরত সাভার ডেইরি ফার্মের কর্মকর্তা বা কর্মচারীকে দিবসটি উপলক্ষে কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি।

এ বিষয়ে মুক্তিযুদ্ধবিষয়ক প্রতিমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সমাধি রক্ষণাবেক্ষণের আশ্বাস জানিয়েছেন।

১৯৭১ সালের ১৪ ডিসেম্বরের এই দিনে সাভার উপজেলার আশুলিয়া থানাধীন জিরাবো এলাকার ঘোষবাগ মহল্লায় নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর নেতৃত্বাধীন একদল মুক্তিযোদ্ধা পাকিস্তানিদের বিরুদ্ধে যুদ্ধ করেন। দীর্ঘ সময় যুদ্ধ চলার পর একপর্যায়ে পাকিস্তানি সেনারা বাঙালি যোদ্ধারের দাপটে পিছু হটতে শুরু করে। সে সময় বাঙালি যোদ্ধারা বিজয়ের উল্লাসে মেতে ওঠেন। একপর্যায়ে পাক সেনারা পালাতে শুরু করলে যুদ্ধ অঙ্গনে বিজয়ের প্রফুল্লতায় মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর টিটো লাফিয়ে ওঠেন। কিন্তু শেষ মুহূর্তে পিছু হটা এক পাক সেনার গুলিতে রক্তে রঞ্জিত হয়ে ওঠে তার বুক। শহীদ হন তিনি।

শত্রুমুক্ত ঘোষণা করা হয় সাভারকে। তার মহান এই আত্মত্যাগের কথা আজও শ্রদ্ধার সাথে স্মরণ করে সাভারবাসী। পরে তাকে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের জাহাঙ্গীরনগর ডেইরি ফার্ম গেটের কাছে সমাধিস্থ করা হয়।

এনআই

আরও পড়ুন