• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০১৯, ০৯:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৫, ২০১৯, ০৯:৩৪ পিএম

বকশিগঞ্জে ঝোপজঙ্গলে ছেয়ে গেছে শহীদের কবর

বকশিগঞ্জে ঝোপজঙ্গলে ছেয়ে গেছে শহীদের কবর
ঝোপজঙ্গলে ছেয়ে গেছে শহীদ মৌলানা মোখলেছুর রহমানের কবর  -  ছবি : জাগরণ

অযত্নে আর অবহেলায় ঝোপজঙ্গলে ছেয়ে গেছে শহীদ মুক্তিযোদ্ধা ছাইফুর রহমানের বাবা শহীদ মৌলানা মোখলেছুর রহমানের কবর। ৪৮ বছরেও হয়নি এর সংস্কার বা সংরক্ষণ। প্রায় ২০ বছর আগে পারিবারিকভাবে কবরটির দেয়াল নির্মাণ করা হলেও আজ আর দেখে চেনার উপায় নেই যে এটা একজন শহীদের কবর।

জানা যায়, ১৯৭১ সালের সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময়ে ছেলে মুক্তিযোদ্ধা এই অভিযোগে ঝিনাইগাতী উপজেলার নাচন মুহুরী ইউনিয়নের স্বর্ণপদকপ্রাপ্ত চেয়ারম্যান মৌলানা মোখলেছুর রহমানকে তার বাড়ি থেকে বকশিগঞ্জ পাক হানাদার ক্যাম্পে ধরে আনে হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসররা।

তারপর কয়েক দিন ক্যাম্পে আটকে রেখে নানা নির্যাতন চালানো হয় তার ওপর। অবশেষে স্থানীয় স্বাধীনতাকামী জনগণের মাঝে ভীতির সঞ্চার করতে বকশিগঞ্জ বাজারে প্রকাশ্য দিবালোকে তাকে গাছের সাথে ঝুলিয়ে গুলি করে ও বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করা হয়।

অতঃপর স্থানীয় লোকজনের সহযোগিতায় তাকে বাজারের পাশে গরুহাটিতে সমাহিত করা হয়। সেই থেকে তিনি সেখানেই পড়ে আছেন। আজ থেকে প্রায় ২০ বছর আগে তার সন্তানেরা কবরের চিহ্ন হিসেবে দেয়াল নির্মাণ করে গেলেও অযত্নে আর অবহেলায় আজ তা ঝোপজঙ্গলে পরিণত হয়েছে।

এ ব্যাপারে বকশিগঞ্জ উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মফিজুল হক বলেন, স্বাধীনতার অনেক পর শহীদ মোখলেছুর রহমানের সন্তানেরা এসে কবরের দেয়াল নির্মাণ করে গিয়েছিলেন। এরপর অনেক মেজর, কর্নেল ও সংশ্লিষ্টরা কবরটি দেখে গেছেন, ছবি নিয়েছেন, ভিডিও করে নিয়ে গেছেন কিন্তু কোনো উদ্যোগ লক্ষ করা যায়নি। আমরাও কবরটির সংরক্ষণ বা পরিচর্যার সুযোগ পাইনি।

এনআই

আরও পড়ুন