• ঢাকা
  • শনিবার, ১১ জুলাই, ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২০, ০৯:১৫ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১২, ২০২০, ০৯:১৮ এএম

৭ মার্চের ভাষণস্থল সংরক্ষণে মহাপরিকল্পনা

জাগরণ প্রতিবেদক
৭ মার্চের ভাষণস্থল সংরক্ষণে মহাপরিকল্পনা
এই সেই স্থান যেখানে মঞ্চে দাঁড়িয়ে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ● ফাইল ছবি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণস্থল সংরক্ষণের জন্য সোহরাওয়ার্দী উদ্যান ঘিরে মহাপরিকল্পনা রয়েছে সরকার। ঠিক যেই স্থানে বঙ্গবন্ধু ভাষণ দেন সেখানে একই রকম মঞ্চ তৈরি, বঙ্গবন্ধুর প্রতিকৃতি নির্মাণ এবং এ দিনটিকে জাতীয় দিবস করার পরিকল্পনার কথাও আদালতকে জানিয়েছে সরকার। এ বিষয়ে পরবর্তী আদেশ দেয়া হবে ১৮ ফেব্রুয়ারি ( মঙ্গলবার।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের বেঞ্চ এক রিটের শুনানি নিয়ে এ আদেশ দেন হাইকোর্ট।

৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা ও যে মঞ্চে বঙ্গবন্ধু ভাষণ দিয়েছিলেন সেই মঞ্চে তার আবক্ষ ভাস্কর্য নির্মাণ করাসহ প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে ২০১৭ সালে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী বশির আহমেদ। এই শুনানি নিয়ে রুল দেয় হাইকোর্ট। পরে রুল শুনানি শুরু হলে গত সপ্তাহে বঙ্গবন্ধুর ভাষণস্থল সংরক্ষণসহ সোহরাওয়ার্দী উদ্যানকে ঘিরে সরকারের পরিকল্পনা জানতে চায় আদালত।

মঙ্গলবার সোহরাওয়ার্দী উদ্যানকে ঘিরে সরকারের পরিকল্পনার কথা জানিয়ে প্রতিবেদন দেয় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আদালতকে জানান, বঙ্গবন্ধু যে মঞ্চে ভাষণ দেন অবিকল মঞ্চ পুননির্মাণ, বঙ্গবন্ধুর তর্জনি উত্তোলিত প্রতিকৃতি স্থাপন এবং ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণার প্রস্তাব এরই মধ্যেই মন্ত্রিপরিষদে দেয়া হয়েছে।
 

রিটকারী আইনজীবী বশির আহমেদ বলেন, বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানকে নষ্ট করতেই সেখানে শিশু পার্ক স্থাপন করা হয়েছিলো।

এর আগে আদালত বঙ্গবন্ধুর ভাষণকে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করারও আহ্বান জানান।

এইচএম/এসএমএম