• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২১, ০১:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৭, ২০২১, ০৯:৪৩ পিএম

মোংলা ও সুন্দরবন হানাদারমুক্ত হয়েছিল আজ

মোংলা ও সুন্দরবন হানাদারমুক্ত হয়েছিল আজ
ছবি- জাগরণ।

মোংলা প্রতিনিধি:  
আজ ৭ ডিসেম্বর । ১৯৭১ সালের এই দিনে পাকহানাদারদের হটিয়ে দিয়ে মোংলা ও সুন্দরবন এলাকা মুক্ত করেছেন এ অঞ্চলের বীর মুক্তি সেনারা। 

মোংলা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান বলেন, ৯নং সেক্টর কমান্ডার ছিলেন মেজর এম এ জলিল। সাব সেক্টর কমান্ডার মরহুম মেজর (অবঃ) জিয়া উদ্দিন আহমদ ও কবির আহমেদ মধুর নেতৃত্বে এখানকার মুক্তিযোদ্ধারা সুন্দরবনে ৫টি ক্যাম্প স্থাপন করে। সেখান থেকে ৪ ডিসেম্বর মোংলায় প্রবেশ করলে পাক সেনাদের সাথে খন্ড খন্ড সম্মুখ যুদ্ধ শুরু হয় মুক্তি যোদ্ধাদের। 

৬ ডিসেম্বার মোংলা, মোড়লগঞ্জ, রামপাল, শরনখোলা উপজেলা থেকে পালিয়ে যায় পাক সেনারা। সেনা কর্মকতার্দের তত্বাবধয়ানে এই সুন্দরবনের ক্যাম্পগুলোতে যুদ্ধে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেয়া হতো। আর সুবিধা বুঝে আক্রমণ করা হতো মোংলা, রামপাল, শরণখোলা, মোড়েলগঞ্জ, পিরোজপুরসহ বিভিন্ন এলাকার পাকবাহিনীর ক্যাম্পগুলোতে। এছাড়া বিভিন্ন বয়সের লোকজনকে যুদ্ধে ঝাপিয়ে পড়ার জন্য উদ্বুদ্ধ করতো এখানকার বীর সেনারা। 

আজ ৭ ডিসেম্বার এই দিনে মোংলা ও সুন্দরবনের সর্বত্র মুক্তি যোদ্ধাদের দখলে চলে আসে। এই দিন মুক্ত হয় সুন্দরবন ও মোংলাসহ এর আশপাশের এলাকা। 

 

এসকেএইচ//