• ঢাকা
  • রবিবার, ২৬ মে, ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: মার্চ ৯, ২০১৯, ০৮:৪২ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৪, ২০১৯, ১২:৩১ এএম

উচ্চতা বাড়াতে চান, খাদ্য তালিকায় রাখুন এসব খাবার 

লাইফস্টাইল ডেস্ক 
উচ্চতা বাড়াতে চান, খাদ্য তালিকায় রাখুন এসব খাবার 

 

শিশুর মানসিক বিকাশের সঙ্গে সঙ্গে শারীরিক বিকাশের দিকেও নজর দেয়া সমান জরুরি। অনেক মা-বাবাই শিশুর উচ্চতা বৃদ্ধি নিয়ে চিন্তিত থাকেন। আবার অনেক বাড়ন্ত বয়সের ছেলেমেয়েরাও নিজেদের উচ্চতা বৃদ্ধির জন্য করে থাকেন নানা ধরনের চেষ্টা। নিয়মিত ওয়ার্কআউট এবং যোগব্যায়াম করার পাশাপাশি সঠিক খাবার খাচ্ছেন কিনা সেদিকেও খেয়াল রাখতে হবে। পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, মিনারেল ও ফাইবারযুক্ত খাবার খেলে উচ্চতা বৃদ্ধি পেতে পারে। তাই উচ্চতা বাড়াতে চাইলে আপনার খাদ্য তালিকায় রাখুন এ খাবারগুলো

দুধ ও দুগ্ধজাতীয় খাবার 
প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়াম এবং মিনারেলে সমৃদ্ধ দুধ হাড় মজবুত করে তুলতে সাহায্য করে। দুধের পাশাপাশি দুগ্ধজাত খাবার যেমন- মাখন, দই, পনির ইত্যাদিও খাওয়া যেতে পারে। 

ব্রকলি 
ব্রকলিতে রয়েছে ভিটামিন সি, ফাইবার, আয়রন এবং অ্যান্টি অক্সিডেন্ট যা উচ্চতা বাড়াতে সহায়তা করে।

সয়াবিন 
সয়াবিনে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, যা টিস্যু ও হাড় গঠনে সহায়ক ভূমিকা রাখে। প্রতিদিন খাদ্য তালিকায় রাখুন ৫০ গ্রাম সয়াবিন। কয়েক মাসেই তফাৎ চোখে পড়বে। 

বাঁধাকপি 
বাঁধাকপিতেও প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, আয়রন, প্রোটিন ও ফাইবার রয়েছে। তাই এটি   আপনার উচ্চতা বৃদ্ধিতে রাখতে পারে সহায়ক ভূমিকা।  

ঢেঁড়স
উচ্চতা বৃদ্ধিতে সহায়ক যে সবজিগুলো রয়েছে তার মধ্যে ঢেঁড়স অন্যতম। এতে আছে ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট, ফাইবার ও পানি। এসব গ্রোথ হরমোনের কার্যক্ষমতা বাড়িয়ে উচ্চতা বাড়াতে সাহায্য করে। 

শালগম
উচ্চতা বৃদ্ধি করে এমন উপাদানে ভরপুর শালগম। ভিটামিন, মিনারেল, ফাইবার, প্রোটিন, এবং ফ্যাট সমৃদ্ধ খাবার নিয়মিত খেলে উচ্চতায় দ্রুত প্রভাব পড়বে। 

পালং শাক
পালং শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, ফাইবার ও মিনারেল। তাই খাদ্য তালিকায় পালং শাক রাখলে অল্প কিছু দিনের মধ্যেই চোখে পড়বে অভাবনীয় পরিবর্তন।

এনএ

Space for Advertisement