• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০১৯, ০৯:১৮ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৩০, ২০১৯, ০৩:২১ এএম

গরমে স্বস্তির নাম তরমুজ

গরমে স্বস্তির নাম তরমুজ

এই প্রচণ্ড গরমে এমন সব ফল বেছে নেয়া উচিত যাতে পানির পরিমাণ বেশি থাকে। আজ তেমনি এক ফলের কথা বলবো। ফলটির নাম ‘তরমুজ’। দেখতে যেমন সুন্দর তেমনি সুস্বাদু এবং অত্যাধিক পুষ্টিগুণ সমৃদ্ধ। তরমুজে প্রায় ৯২ শতাংশ পানি থাকে যা প্রচণ্ড গরমে পানির তৃষ্ণা মেটানোর পাশাপাশি ডিহাইড্রেশন থেকে বাঁচাবে। এই রসালো মিষ্টি স্বাদের ফলটিতে রয়েছে ভিটামিন ‘এ’, ভিটামিন ‘সি’, ভিটামিন ‘বি’, পটাশিয়াম, লাইকোপিন এবং ফাইটো নিউট্রিয়েন্টস। ফ্রুট সালাদ হোক কিংবা জুস অথবা এমনি যেভাবেই খান না কেনো তরমুজ স্বাদে গুণে পুষ্টিতে অনন্য। 

পরামর্শ  আছিয়া পারভীন আলী শম্পা
 

তরমুজের পুষ্টি তথ্য— 

ইউএসডি-এর তথ্য অনুসারে প্রতি ১০০ গ্রাম ফ্রেশ তরমুজে রয়েছে ৩০ কি.ক্যা., কার্বোহাইড্রেট ৭ দশমিক ৬ গ্রাম, প্রোটিন শূন্য দশমিক ৬ গ্রাম, ফ্যাট শূন্য দশমিক ১৫ গ্রাম, ফোলেট ৩ ম্যা.গ্রা., ক্যালসিয়াম ৭ মি.গ্রা. গ্রাম, ম্যাগনেসিয়াম ১০ মি.গ্রা., ফাইবার শূন্য দশমিক ৪ গ্রাম, ভিটামিন ‘এ’ ৫৬৯ আই.ইউ., ভিটামিন ‘সি’ ৮১ মি.গ্রা.। এছাড়া ফাইটো নিউট্রিয়েন্টস ক্যারোটিন আলফা রয়েছে ৩০৩ ম্যা.গ্রা., লাইকোপিন ৪৫৩২ ম্যা.গ্রা., সাইট্রুলিন ২৫০মি. গ্রা., ক্রিপ্টো-জ্যান্থিন-বিটা রয়েছে ৭৮ ম্যা.গ্রা. ও লিউটিন জিয়া জ্যান্থিন ৮ ম্যা.গ্রা.।

উপকারিতা— 
 
● লো ক্যালরি ফ্রুট
যাদের ক্যালরি নিয়ে মাথা ব্যথা রয়েছে তারা চোখ বুঝে বেছে নিতে পারেন তরমুজ। এক সারভিং তরমুজ থেকে মাত্র ৪৬ ক্যালরি পাওয়া যাবে। মিষ্টি স্বাদের খুব কম খাবার আছে যার ক্যালরি এত কম। সুতরাং যারা ওজন কমাতে চান আবার মিষ্টি কিছু খেতে চান তাদের জন্য তরমুজ খুব ভালো।

● ফাইটো নিউট্রিয়েন্টস এর সমৃদ্ধ উৎস
ফাইটো নিউট্রিয়েন্টস যেমন উদ্ভিদের জন্য ভালো ঠিক একইভাবে মানব দেহের জন্য ভালো। তরমুজে প্রাকৃতিকভাবে ফাইটো নিউট্রিয়েন্টস রয়েছে। যা আমাদের ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে সাহায্য করে ফলে দেহ সহজে রোগ আক্রান্ত হয় না। এছাড়া ফাইটো নিউট্রিয়েন্টস ক্যান্সারে বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার পাশাপাশি অক্সিডেটিভ ড্যামেজ হ্রাস করতে সাহায্য করে। সুতরাং যারা প্রাকৃতিকভাবে সুস্থ থাকতে চান তারা তরমুজের মৌসুমে তরমুজ খান।

● রক্তচাপ কমাতে সাহায্য করে
‘আমেরিকান জার্নাল অব হাইপার টেনশন’ এ প্রকাশিত এক স্টাডিতে দেখা গেছে তরমুজের নির্যাস দ্বারা তৈরি সাপ্লিমেন্ট, সার্কুলেটরি সিস্টেমকে ভালো রাখতে এবং উচ্চ রক্তচাপ কমাতে ভূমিকা রাখে। এছাড়া তরমুজে থাকা লাইকোপিন হৃদরোগের ঝুঁকিসমূহ কমাতে সাহায্য করে।

● মাড়ি সুস্থ রাখে 
তরমুজে থাকা ভিটামিন ‘সি’ দাঁতের মাড়ির সুস্থতার জন্য ভীষণ কার্যকর। দেহে ভিটামিন ‘স’-এর অভাব হলে দাঁতের মাড়ি ইনফেকশন এবং রক্তপাত হয় আর এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে চাইলে তরমুজ খেতে হবে।

● শরীরের এনার্জি বাড়াতে সাহায্য করে
তরমুজ ‘বি’ ভিটামিনের খুব ভালো উৎস এবং এই ‘বি’ ভিটামিন শরীরে এনার্জি প্রোডাকশনের জন্য গুরুত্বপূর্ণ। তরমুজ কম ক্যালরিসম্পন্ন ফল কিন্তু উচ্চ এনার্জি প্রদান করতে সক্ষম। এছাড়া তরমুজে থাকা ‘ইলেক্ট্রোলাইটস’ পটাশিয়াম আমাদের ক্লান্তি দূর করতে সাহায্য করে। তাই গরমে ক্লান্তি দূর করতে তরমুজ বা তরমুজের জুস খেতে পারেন।

● ইনফ্ল্যামেশন কমায়
শরীরের বিভিন্ন স্থানের প্রদাহ কমাতে তরমুজে থাকা লাইকোপিন খুবই কার্যকর একটি উপাদান। বিভিন্ন গবেষণাতে প্রদাহ কমাতে লাইকোপিনের কার্যকারিতা পাওয়া গেছে।

সতর্কতা—
 
● পরিমিত পরিমাণে তরমুজ গ্রহণ করলে তেমন কোনও স্বাস্থ্য ঝুঁকি নাই। তবে একবারে বেশি পরিমাণে তরমুজ গ্রহণ করলে কিছু নির্দিষ্ট ভিটামিন এবং মিনারেলস-এর মাত্রা বেড়ে গিয়ে জটিলতা তৈরি করতে পারে।

●ডায়াবেটিস রোগীরা অবশ্যই পরিমিত পরিমাণে তরমুজ খাবেন। অনেকেই ভাবেন ডায়াবেটিস রোগীরা বোধ হয় তরমুজ খেতেই পারবেন না।

● তরমুজ উচ্চ গ্লাইসেমিক ইন্ডেক্স যুক্ত ফল হলেও এর গ্লাইসেমিক লোড কম। তাই পরিমিত পরিমাণে তরমুজ গ্রহণ ডায়াবেটিস রোগীদের জন্য নিরাপদ এবং স্বাস্থ্যের জন্যও ভালো।

● তরমুজ ভিটামিন ‘সি’ এর উৎকৃষ্ট উৎস হবার কারণে যদি একবারে অনেক বেশি পরিমাণ তরমুজ খাওয়া হয় তবে ডায়রিয়া এবং গ্যাস্ট্রো ইন্টেসটাইনাল ডিসকমফোর্ট দেখা দিতে পারে। এছাড়া লাইকোপিনসমৃদ্ধ ফল বেশি মাত্রায় খেয়ে ফেললে এমন সমস্যা দেখা দিতে পারে। 

লেখক : পুষ্টিবিদ, বেক্সিমকো ফার্মা লিমিটেড

এসএমএম