• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২২, ২০১৯, ০৪:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : মে ২২, ২০১৯, ০৫:০১ পিএম

চুল এবং ত্বকের নানারকম সমস্যার কারন সমূহ

চুল এবং ত্বকের নানারকম সমস্যার কারন সমূহ

 একজন মানুষের সৌন্দর্য পরিপূর্ণতার জন্য নিখুঁত ত্বক এবং সুন্দর চুলের অনেক বড় ভূমিকা রয়েছে।আর সে কারনেই মানুষ আদিকাল থেকে সৌন্দর্য চর্চা করে আসছে। তবে আমাদেরকে জানতে হবে বাহ্যিক সৌন্দর্য চর্চা আমাদের সৌন্দর্য বৃদ্ধিতে কতটুক সহায়ক? অর্থাৎ,শরীরে যদি যথাযথ পুষ্টি সরবরাহের ঘাটতি থাকে,তবে বাইরে থেকে যত দামি ক্রিম,শ্যাম্পু,তেল বা ফেস প্যাক ব্যবহার করা হোক না কেন তা আমাদের ত্বক বা চুলের সৌন্দর্য বৃদ্ধিতে তেমন কোন স্থায়ী প্রভাব ফেলবে না। ত্বক বা চুল সুন্দর রাখার মূল কাজটি কিন্তু শরীর সঠিক পুষ্টি পেলে সম্পন্ন হবে। আমাদের শরীরে যদি যথাযথ পুষ্টি সরবরাহ থাকে তবে বাইরে থেকে তেমন কিছু দরকার হবে না।

সুতরাং,ত্বক বা চুলের যদি কোন সমস্যা থাকে বা নতুন করে দেখা দেয় তবে সমস্যার অন্তর্নিহিত কারন গুলো বের করার চেষ্টা করতে হবে।
বর্তমানে আমরা চুল পড়া,নিষ্প্রাণ চুল,ব্রন,ত্বকের বলিরেখাসহ নানা রকম সমস্যাতে ভুগে থাকি। এসব সমস্যার মূল কারনকিন্তু শরীরে সঠিক পুষ্টির অভাব বাকিটা জেনেটিক্ এবং পরিবেশগত প্রভাব।

যে যে কারণে চুল পড়ার এবং ত্বকে সমস্যা দেখা দিতে পারে
 
জেনেটিক কারণে চুল পড়ার সমস্যা

অনেকেরই চুল পড়ার সমস্যার মূল কারণ হল,বংশগত। যাদের বাবা বা দাদার চুলে টাক পড়ার সমস্যা রয়েছে তারা যদি অল্প বয়স থেকেই সচেতন থাকেন অর্থাৎ আগে থেকেই যদি ডাক্তারের শরণাপন্ন হন এবং পাশাপাশি সঠিক খাদ্য গ্রহনের ব্যাপারে সচেতন থাকেন তবে টাক পড়ার মত সমস্যা থেকে মুক্তি পাবেন।

অপুষ্টির কারণে চুল পড়া এবং ত্বকের সমস্যা

অর্থাৎ সঠিক পরিমানে প্রোটিন,খাদ্য আঁশ ভিটামিন-এ, ভিটামিন-সি,ভিটামিন-ই,বায়োটিন(ভিটামিন-বি-৭)জিঙ্ক,আয়রনের অভাব হলে চুল পড়া এবং ত্বকের নানা সমস্যা দেখা দেয়।

এছাড়া অনান্য যে কারণে চুল বা ত্বকে সমস্যা হতে পারে 

সঠিক পরিমানে পানি পান না করা
রক্ত স্বল্পতা এবং থাইরয়েড এর সমস্যা 
পেটের গন্ডগোল বা হজমের সমস্যা থাকলে 
গর্ভকালীন সময় এবং স্তন্যদান কালে মায়েদের চুল পড়া এবং ত্বকের নানা সমস্যা দেখা দেয়।
এন্টিবায়োটিক গ্রহনের পর চুল পড়া বা ত্বক কিছুটা নিষ্প্রাণ হয়ে যায়
না বুঝে অতিরিক্ত ডায়েটিং করার ফলে জরুরি পুষ্টি উপাদানের ঘাটতি থেকে চুল এবং ত্বকে নানারকম সমস্যা দেখা দেয়।
আবহাওয়া এবং পরিবেশগত প্রভাব    
এখন আপনার যদি চুল পড়া বা ত্বকের নানা ধরনের সমস্যা থাকে তাহলে,উপরের কারণ গুলো থেকে মিলিয়ে নিন কারনগুলো।এরপর সমাধান করার চেষ্টা করুন।

লেখক: পুষ্টিবিদ,বেক্সিমকো ফার্মা।