• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: জুলাই ৩, ২০১৯, ০৮:১৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩, ২০১৯, ০৮:১৭ পিএম

বর্ষায় সাথী হোক ছাতা  

মৈত্রেয়ী হক
বর্ষায় সাথী হোক ছাতা  

 বর্ষার মৌসুম চলছে। চলছে ঝাঁঝালো রোদের দিন। বর্ষা মৌসুমে রাস্তাঘাট কাদায় আর জলে পরিপূর্ণ থাকবে, দাঁড়িয়ে কাকভেজা হতে হবে - এটা কোনটাই নতুন কিছু না। বৃষ্টির মৌসুমে বৃষ্টি হবে আবার দৈনন্দিন কাজও চলবে। কাজের তাগিদে বৃষ্টির ঘনত্ব যাইহোক সবাই চলে আসে যে যার কাজে। এ সময় বাসা থেকে বেরোতে হলেও ছাতা সাথে রাখতেই হবে তা না হলে অগত্যাই বৃষ্টিতে ভিজতেই হবে। সবাই বৃষ্টির হাত থেকে যেমন রক্ষা পেতে চায়, ঠিক তেমনি এসব সাজসজ্জায় ফ্যাশনকেও গুরুত্ব দেয়। আজকাল নানা রঙবেরঙের ছাতা পাওয়া যায়।  এতে বৃষ্টির হাত থেকে যেমন রক্ষা পাওয়া যায়, তেমনি সাজসজ্জায় আসে ফ্যাশনের ছোঁয়া।


 
বাহারি ছাতার দিন
বর্ষার  মৌসুমে পোশোকের সাথে মিলিয়ে ছাতা কেনা যায়। এটা রুচির বড় পরিচায়ক। এখন  বাজারে বাহারি সব রকমের ছাতা পাওয়া যায়। যা দেখতে বেশ সুন্দর এবং অনায়াসে বহনযোগ্য। এ ছাড়াও মানসম্পন্ন  ফ্যাশনেবল ফোল্ডিং  বাজারে পাওয়া যায়। একটু খোঁজ নিলে পাশের বাজোরেই পেয়ে যাবেন। বিগত বছরগুলোর মত এবারও ব্যবসায়িরা বাহারি রঙ ও ডিজাইনের ছাতার পসরা সাজিয়েছেন।
 
আমাদের দেশে তৈরি ছাতার বাজার ভারত, চীন, কোরিয়া, জাপানসহ বিভিন্ন দেশ প্রায় পুরোটাই দখলে নিয়েছে। বর্তমানে টিপ ছাতা, দুই ফোল্ডিং, তিন ফোল্ডিংয়ের ছাতা অত্যন্ত স্বল্প সময়ের মধ্যে ক্রেতাসাধারণের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। ছাতাগুলো তেমন একটা টেকসই না হলেও দামে কম, আকারে ছোট ও দেখতে সুন্দর। সব মিলে এসব ছাতা দেশের বাজার এখন ছেয়ে গেছে। বর্তমান বাজারের নানা স্টাইলিশ ছাতার প্রভাব লক্ষ্য করার মতো।

 বাহারি ছাতার খোঁজ 
মার্কেটে দেশি ব্র্যান্ডের শরীফ ছাতা, মদিনা ছাতা, বঙ্গ ছাতা, ভাই-ভাই ছাতা ও বায়েজিদ ছাতা পাওয়া যাচ্ছে। এ ছাড়া অ্যাটলাস, ইউনিক, অলিম্পিক, ফিলিপস, চেরি, ফুজি প্রভৃতি বিদেশি ব্র্যান্ডের ছাতারও বেশ চাহিদা। বাজারভেদে ছাতার দাম ওঠানামা করে থাকে। নিউমার্কেট-গাউছিয়া এলাকায় প্রিন্টেড কিংবা রঙিন ছাতা পাওয়া যায় সুলভমূল্যে।
 
এক ফোল্ডের ছাতার দাম ১৫০-৪০০ টাকা। দুই-তিন ফোল্ডের ছাতার দাম ২০০-৩০০ টাকা। আর বাজারে চার ফোল্ডের পার্স ছাতার দাম সবচেয়ে বেশি, যা শুরুই হয় ৩০০-৩৫০ টাকা থেকে। একরঙা ছাতার চেয়ে প্রিন্টেড ছাতার চাহিদা এখন বেশি। তাই বছরের শুরুর দিকে একরঙা আর প্রিন্টেড ছাতার দাম বেশি থাকলেও এখন প্রিন্টেড ছাতার দাম আগের চেয়ে বেড়ে গেছে। ফ্যাশন অনুষঙ্গের সঙ্গে মানিয়ে ঝালর বসানো ছাতা কিনতে চাইলে তার জন্য বরাদ্দ রাখতে হবে ২৫০-৫০০ টাকা।

 একটি ছাতা নিয়ে  আপনি নিজে না ভিজেও নির্বিঘ্নে ঘোরাফেরা করতে পারবেন ।

/ডিজি
 
 

Islami Bank