• ঢাকা
  • রবিবার, ১৮ আগস্ট, ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: আগস্ট ১১, ২০১৯, ০১:৫২ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১১, ২০১৯, ০১:৫২ পিএম

কোরবানির মাংস বাড়িতে আনার পর যে কাজ গুলো যেভাবে করা উচিত

আছিয়া পারভীন আলী শম্পা
কোরবানির মাংস বাড়িতে আনার পর যে কাজ গুলো যেভাবে করা উচিত

কোরবানির মাংস বাসায় আনার পর অনেক সময় তাড়াতাড়ি করতে গিয়ে অনেক কাজ এলোমেলো হয়ে যায়। তাই, কিছু নিয়ম মেনে কাজ করলে সব কাজ ঠিকভাবে করা সম্ভব।

মাংস বাড়িতে আনার আগে আত্মীয়-স্বজনের জন্য মাংস রাখার পাত্র বা পলিব্যাগ, মাংস কাটার ছুরি বা বটি, গ্লোভস সব কিছু গুছিয়ে হাতের কাছে রেখে দেয়া উচিত।

এছাড়া, ঈদের দিন আপনারা আরো সহজে যেন কাজ করতে পারেন সেজন্য কিছু পরামর্শ দেয়া হল। 

মাংস কাটা বা রাখার স্থান আগেই পরিষ্কার করে বড় পলিথিন বিছিয়ে নিন

# কোরবানির মাংস বাড়িতে আনার পর যে জায়গাটিতে রাখবেন, সেখানে ভালভাবে পরিষ্কার করে একটু মোটা প্লাস্টিক পেপার বিছিয়ে নিন। সবার মাঝে মাংস ভাগ করে দেয়ার পর রান্নার জন্য যতটুকু রাখার রেখে, বাকিটা সুবিধামতো প্যাকেট করে ফ্রিজে রাখুন। এর ফলে সারা ঘর নোংরা হবে না।

# কোরবানির মাংস কাটা-ধোয়া বা মাংস রাখার জন্য যেসব পাত্র ব্যবহার করা হবে তা আগে থেকেই ভালোভাবে পরিষ্কার করে রাখুন।

# মাংস কাটার জন্য যে ছুরি-বটি ব্যবহার করা হবে তা ভালোভাবে ধার করিয়ে রাখুন। 

মাংস কাটার সময় হাতে প্লাস্টিকের গ্লোভস পরে নিন।

# মাংস কাটা বা ধোয়ার সময় সবার উচিত হাতে প্লাস্টিকের গ্লোভস পরে নেয়া। এর ফলে হাত সরাসরি পশুর রক্তের সংস্পর্শে আসে না। এছাড়া, হাত বার বার পানির সংস্পর্শে এলেও ইনফেকশন হতে পারে।

একবারে বড় পাত্রে গরম পানি বসিয়ে দিন

# কোরবানির মাংস ধোয়া বা ভুঁড়ি পরিষ্কার করার জন্য গরম পানির ব্যবহার অপরিহার্য।

তাই, ছোট পাত্রে বার বার গরম পানি না বসিয়ে, একবারে বেশ বড় পাত্রে গরম পানি বসিয়ে দিন। বড় পাত্রে একবার পানি ফুটিয়ে নিলে সহজে ঠাণ্ডা হবে না। আর পাত্রের মুখে দিয়ে দিন মাটির বড় ঢাকনা। পানি অনেক্ষণ গরম থাকবে।

মাংস কাটার কাজ শেষ হলে সব জিনিস ভালভাবে ধুয়ে রাখুন

# মাংস কাটা ও ধোয়ার পর, যে স্থানে মাংস ধোয়া বা কাটা হয়েছে সেই স্থানটি খুব ভালোভাবে স্যাভলন এবং গরম পানিতে ধুয়ে নিন। সেই সঙ্গে মাংস কাটার ছুরি-বটিও ভালোভাবে সাবান পানি দিয়ে ধুয়ে নিন।

এরপর, নিজে পরিষ্কার হয়ে নিন। হালকা গরম পানিতে অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান দিয়ে ভালভাবে গোসল করুন। যে কাপড় পরে মাংস কাটার কাজ করেছেন তা ভালভাবে ডিটারজেন্ট এবং স্যাভলনেv পানিতে ধুয়ে নিন।

হাতের কাছে রাখুন ফার্স্ট এইড বক্স

ঈদের দিন কাজের চাপে যেকোনো সময় যে কারো হাত কেটে যেতে পারে, বা ঘটতে পারে অন্য কোনো দুর্ঘটনা। তাই, যেকোনো ছোট বড় দুর্ঘটনার কথা মাথায় রেখে হাতের কাছেই রাখুন স্যাভলন, ব্যান্ডেজ, কাঁচি, হেক্সিসল। যেন বিপদের সময় কোনো কিছু খুঁজতে না হয়।

লেখক : পুষ্টিবিদ, বেক্সিমকো ফার্মা লিমিটেড

এফসি

আরও পড়ুন

Islami Bank
ASUS GLOBAL BRAND