• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৪, ২০২০, ০৮:২৫ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৪, ২০২০, ০৮:২৫ পিএম

সাবানের চেয়ে স্যানিটাইজার কি বেশি প্রয়োজনীয়?

সাবানের চেয়ে স্যানিটাইজার কি বেশি প্রয়োজনীয়?

ঘন ঘন স্যানিটাইজার দিলেই হাত পরিষ্কার? না কি সাবান বা হ্যান্ডওয়াশে আস্থা রাখলেই চলবে? করোনা-সতর্কতার অন্যতম প্রধান এই সমাধান নিয়েও শুরু হয়েছে নানা বিভ্রান্তি।

‘ওয়ার্ক ফ্রম হোম’ মিলেছে কারও। কেউ বা অত্যাবশ্যকীয় পরিষেবায় যুক্ত হওয়ায় অফিস যেতে হচ্ছে এখনও। কাজের রুটিন যা-ই থাক, বার বার উঠে ঘন ঘন হাত ধোয়ার ক্ষেত্রে ঢিলেমি দিচ্ছেন অনেকেই। বরং তারা কাছেই নিয়ে বসছেন হ্যান্ড স্যানিটাইজার। বাজারেও বাড়ন্ত স্যানিটাইজার। তা নিয়ে দুশ্চিন্তার অন্ত নেই। কিন্তু হাত ধোয়ার পরিবর্তে ঘন ঘন স্যানিটাইজারেই কি মিলবে পরিত্রাণ? কী বলছেন বিশেষজ্ঞরা?

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীর মতে, হ্যান্ড স্যানিটাইজার কখনওই কচলে হাত ধোয়ার বিকল্প হতে পারে না। সাবানও এর চেয়ে ভাল বিকল্প। সাবান বা জীবাণুনাশক হ্যান্ডওয়াশ দিয়ে কচলে হাত ধুলে হাতের তালুর প্রায় ৯০-৯৫ শতাংশ জীবাণু মরে যায়। কিন্তু সেই তুলনায় সাধারণ সুগন্ধী হ্যান্ডওয়াশে হাত ততটা সুরক্ষিত থাকে না। আবার হাত কচলে না ধুলেও হাতের উপরিভাগে, নখের কোনায়, আঙুলের ফাঁকে ফাঁকে অনেক সময় জীবাণু থেকে যায়। তাই কচলে হাত ধোয়াই সেরা উপায়। বরং নিয়ম মেনে, ঘন ঘন হাত ধুলে স্যানিটাইজারের প্রয়োজনও পড়ে না।

সুবর্ণবাবু আরও বলেন, স্যানিটাইজার দিন, তবে হাত না ধুয়ে শুধু এতে ভরসা করলে কাজের কাজ হবে না। একান্তই হাত ধোয়ার অবস্থায় না থাকলে তবেই স্যানিটাইজার ব্যবহার করুন কিছুটা প্রতিরোধ গড়ে তুলতে। আইসোপ্রোফাইল অ্যালকোহল বা ইথাইল অ্যালকোহল মেশানো স্যানিটাইজারও সাবান বা জীবাণুনাশক হ্যান্ডওয়াশের মতো জীবাণু রুখতে সক্ষম নয়। তা ব্যবহার করুন, কিন্তু একমাত্র তাকেই সহায় করে তুলবেন না। জীবাণুনাশক হ্যান্ডওয়াশ দিয়ে বা সাবান দিয়ে ভাল করে হাত ধোয়াই বাঁচার পথ।

তার সঙ্গে সহমত ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ অঙ্কন সেনগুপ্তও। তার মতে, হাত কচলানো, ফেনা ও পানির সমন্বয়ে হাত যেভাবে পরিষ্কার হয়, স্যানিটাইজার ততটা পারে না। বাইরে থাকলে, হাত ধোয়ার উপায় একান্তই না থাকলে তখন হাতের কাছে রাখা স্যানিটাইজার ব্যবহার করুন। কিন্তু তাকেই একমাত্র সহায় ধরবেন না। ভাল করে হাত না ধুয়ে শুধু স্যানিটাইজার ব্যবহারেই করোনা-হানা রুখে দেয়া যাবে, এমন ধারণা ভিত্তিহীন।

এসএমএম