• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২০, ০৬:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৫, ২০২০, ০৬:৫৩ পিএম

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এসব খাবার

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এসব খাবার

কোভিড-১৯ এর কারণে এখন ঘর ও বাইরে সংক্রমণের ভয় তাড়া করে সর্বত্র। এই অবস্থায় নিজের আর পরিবারের সবাইকে সুস্থ রাখতে শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। যেসব খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশি কার্যকর সেগুলো হলো—

লেবু

লেবুতেই প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে। তাই এই লকডাউনের সময় অবশ্যই লেবু খাবেন। ঘুম থেকে ওঠার পর হালকা গরম পানিতে লেবু চিপে ও চায়ের সঙ্গে লেবু মিশিয়ে খেতে পারেন। এছাড়া কমলা বা মুসাম্বি লেবু নিয়মিত রাখুন খাদ্য তালিকায়। লেবু দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কাঁচা হলুদ

লকডাউনে বাজারে সব সময় তাজা লেবুর দেখা মিলবে না। ফলে, খেতে পারেন পেয়ারা, পেঁপে, কলা, কিউয়িও। এসব ফলও বাজারে পাওয়া না গেলে ভরসা রাখুন আদা আর হলুদের ওপর। হলুদ, বিশেষ করে কাঁচা হলুদ ‘কারকিউমিন’ নামক একটি যৌগের গুণে সমৃদ্ধ। এটি নানা ধরনের প্রদাহ কমায়। অনেক রকমের ক্রনিক ব্যথাও সারায়। তাই সাধারণ গলা ব্যথা বা কাশি হলে আগে আদা, গোলমরিচ, হলুদ আর মধু এক সঙ্গে ভাল করে ফুটিয়ে ছেঁকে নিয়ে খেতে পারেন। আদা তো হজমের জন্য খুবই উপকারি ও নানা ধরনের প্রদাহও কমায়।

রসুন

প্রতিদিনের রান্নায় এখন রসুনের ব্যবহার করুন। রসুন নানা রকমের সংক্রমণ খুব ভাল ভাবে রুখতে পারে।

গ্রিন টি

খেতে পারেন গ্রিন টি।আর ঘরে যদি বাদাম রাখা থাকে, তা হলে খুব ভাল। বাদাম অনেক দিন সংগ্রহ করে রাখা যায় এবং তার থেকে পাওয়া যায় ভিটামিন-ই। শরীরের স্বাভাবিক প্রতিরোধক্ষমতাকে শক্তিশালী রাখতে যার জুড়ি মেলা ভার।

এসএমএম

আরও পড়ুন