• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২০, ০৯:০৫ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২২, ২০২০, ০৯:০৫ এএম

সৌন্দর্য বাড়াবে গোলাপ চা

সৌন্দর্য বাড়াবে গোলাপ চা

গোলাপের সৌন্দর্যে মুগ্ধ সবাই। মনকে উৎফুল্ল রাখতে এ ফুলের জুড়ি নেই। তেমনি ত্বকের সৌন্দর্যেও রয়েছে গোলাপের ব্যবহার। আমরা গোলাপ-পানি আর গোলাপের গুঁড়া ব্যবহার করি ত্বকের যত্নে। এর পাশাপাশি গোলাপের পাপড়িও কিন্তু ত্বকের সৌন্দর্য বাড়ায়।
চকচকে ত্বক পেতে ব্যবহার করুন গোলাপের পাপড়ি। গোলাপের পাপড়ি দিয়ে চা বানিয়ে খেতে পারেন, যা আপনার ত্বকের জন্য বেশ উপকারী। চা-প্রেমীরা প্রতিদিন গোলাপ ফুলের চা পান করতে পারেন। চাইলে ঘরেই তৈরি করতে পারেন এ চা।
প্রণালি : গোলাপ চা তৈরি করতে এক কাপ পানি গরম করুন। পানি গরম হয়ে এলে গোলাপের পাপড়ি যুক্ত করুন। কম আঁচে ৩ থেকে ৪ মিনিট ফুটিয়ে নিন। চুলা নিভিয়ে এটি ২ থেকে ৩ মিনিটের জন্য ঢেকে রাখুন। এরপর ছেঁকে নিয়ে এতে এক চামচ মধু যোগ করুন। তৈরি হয়ে গেল গোলাপ চা।

সৌন্দর্যে গোলাপ চা
ঝলমলে ত্বক : ঝলমলে ত্বকের জন্য গোলাপ চা খেতে পারেন। গোলাপ পাপড়িতে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা ত্বকের কোষকে ক্ষতিগ্রস্ত হতে বাধা দেয়। স্বাস্থ্যকর ত্বক পেতে গোলাপ চা বেশ কার্যকর।
নরম ত্বক : গোলাপের পাপড়িগুলোতে বিভিন্ন ভিটামিন পাওয় যায়। এতে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, আয়রন এবং ক্যালসিয়াম থাকে, যা এটি ত্বককে সুন্দর ও নরম করে তোলে।