• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২০, ০৩:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৭, ২০২০, ০৭:৪৬ পিএম

করোনাকালে বিয়ে? কী করবেন, কী করবেন না!

করোনাকালে বিয়ে? কী করবেন, কী করবেন না!

বিয়ের তারিখ পড়ে গেছে করোনাকালে? তাহলে আর কি? দিনটি মাথায় রেখিই কিছু বাড়তি প্রস্তুতি নিয়ে নিন। মনোযোগ দিন কিছু বিষয়ে। প্রিয়জনরা যেন নিরাপদে থেকে আপনার জীবনের সবচেয়ে বড় দিনকে উপভোগ করতে পারেন, খেয়াল রাখুন সেদিকে। এ সময়ে বিয়ের আয়োজনে কী কী প্রস্তুতি নিতে হবে, তা নিয়েই আজকের আয়োজন।

অনুষ্ঠানের জায়গা পছন্দ

কোথায় বিয়ে করছেন, সে অনুযায়ী অনুষ্ঠানের জায়গাটি ঠিক করুন। এক্ষেত্রে যে জায়গাটি বেছে নিন না কেন, পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং স্বাস্থ্যবিধি সম্পর্কে বিশেষ যত্ন নিন।

অতিথি সংখ্যা কমিয়ে দিন

করোনার সময়ে বিয়ে করছেন।মাথায় রাখতে হবে করোনার সঙ্গে সম্পর্কিত নির্দেশিকা অনুসারে কত লোককে অনুষ্ঠানে অন্তর্ভুক্ত করতে পারেন। তাই দূরের আত্মীয়কে তালিকা থেকে বাদ দেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। কাছের আত্মীয়দের নিয়েও দিনটিকে আনন্দময় করে তুলতে পারেন। তাই অতিথির তালিকায় কিছুটা কাটছাট করুন।

স্বাস্থ্যকর খাবারের ব্যবস্থা করুন

বিয়ের অনুষ্ঠানে খাবার হচ্ছে প্রধান শর্ত। খাবার মজাদার না হলে আত্মীয়দের মনও জয় করা দায়। এক্ষেত্রে খাবার ও পানীয়টি খুব যত্নসহকারে পরিকল্পনা করুন। পরিষ্কার পরিবেশে খাবার রান্নার ব্যবস্থা করুন। অনেকে চাইলে প্যাকেটজাত খাবারও দিতে পারেন। তবে খেয়াল রাখবেন খাবারের মেন্যুটি যেন ভালো হয়।

মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার নিশ্চিত করুন

করোনার সময়ে বিয়ের অনুষ্ঠানের বাড়তি সংযোজন হলো মাস্ক ও স্যানিটারাইজার। এর জন্যে আলাদা বাজেট রাখুন। ইভেন্ট ভেন্যুতে প্রবেশের সময় স্যানিটাইজারের ব্যবস্থা নিশ্চিত করুন। প্রতিটি অতিথিকে একটি করে মাস্ক উপহার দিতে পারেন।

মেকআপে বিশেষ নজর দিন

বিয়ের অনুষ্ঠানে কনের মেকআপেও বাড়তি মনোযোগ দিতে হবে। যে পার্লারে যাচ্ছেন তা স্বাস্থ্যসম্মত কিনা, তা আগেই দেখে নিন। পার্লারগুলোতে একাধিক কাস্টমার থাকায় তারা একই ব্রাশ কিংবা পাফ ব্যবহার করে থাকে। এই বিষয়ে বিশেষ খেয়াল রাখুন।

অল্প সময়ে কেনাকাটা সারুন

করোনার সময়ে বিদেশে যাওয়ার সুযোগ নেই বলে দেশ থেকেই কেনাকাটা সারতে হচ্ছে। সেক্ষেত্রে বিয়ের প্রয়োজনীয় জিনিসগুলো কোথায় পাওয়া যায় তা জেনে কেনাকাটায় বের হবেন। তবে অবশ্যই মাস্ক পরে কেনাকাটা করবেন এবং অল্প সময়েই তা সেরে ফেলার চেষ্টা করুন।  

ইভেন্টে সংখ্যাও কমিয়ে দিন

করোনার কারণে বিয়েতে অতিরিক্ত অর্থ ব্যয় করা এড়িয়ে চলুন। বিয়ের অনুষ্ঠানকে সংক্ষিপ্ত করার চেষ্টা করুন। তাতে আয়োজনের ব্যস্ততাও কমে যাবে। আপনাকে বেশি মানুষের সংস্পর্শেও আসতে হবে না। সম্ভব হলে উভয় পরিবারের পক্ষে বিয়ের ইভেন্টগুলো একসঙ্গে আয়োজনের  পরিকল্পনা করুন। ঘরে বসেই মেহেন্দি, হলুদের আয়োজনটি সেরে নিতে পারেন।

আরও পড়ুন