• ঢাকা
  • রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১, ৩ মাঘ ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২১, ০১:১০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৭, ২০২১, ০৩:১০ পিএম

মেদ কমবে যে জুসে

জাগরণ ডেস্ক
মেদ কমবে যে জুসে

মেদ কমাতে কত চেষ্টাই না থাকে। বিশেষজ্ঞদের পরামর্শে কঠিন ডায়েটেও চলেন অনেকে। খাবার খেলে যেমন ওজন বাড়ে, তেমনি কিছু খাবার ওজন কমাতেও সাহায্য করে। কিছু খাবারে এমন উপাদান রয়েছে, যা দ্রুত মেদ ঝরাতে ও ওজন কমায়। এমনই এক পানীয় হলো গুড় ও লেবু দিয়ে তৈরি জুস।

বিশেষজ্ঞরা বলছেন, গুড় শরীরের মেটাবলিজমের পরিমাণ বাড়িয়ে দেয়, যা দ্রুত ওজন কমাতে কাজ করে। এছাড়া গুড়ে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন ও ফাইবার থাকে। ওজন নিয়ন্ত্রণে ক্ষেত্রে যা গুরুত্বপূর্ণ।

অন্যদিকে শরীরের ডিটক্সিফিকেশনের কাজ করে লেবুর রস। এটিও ওজন কমাতে সাহায্য করে। লেবুর মধ্যে আরো আছে পলিফেনল অ্যান্টি-অক্সিডেন্টস। এটি মূলত শরীরে ফ্যাট জমতে বাধা দেয়, যা ওজন নিয়ন্ত্রণের পাশাপাশি কোলেস্টেরলের মাত্রাও কমায়।

কখন খাবেন
ডায়েট বিশেষজ্ঞদের পরামর্শ, ওজন কমানোর জন্য প্রতিদিন খালি পেটে গুড়-লেবুর এই বিশেষ পানীয় পান করা যেতে পারে। লেবু ও গুড় একসঙ্গে খেলে হজম প্রক্রিয়া ও শ্বাসযন্ত্রের কাজকে ঠিক রাখতে সাহায্য করে।

কীভাবে বানাবেন
এক গ্লাস হালকা গরম পানিতে এক চা চামচ গুড় ও এক চা-চামচ পরিমাণ লেবুর রস যোগ করতে হবে। এবার ভালো করে নেড়ে নিতে হবে। তৈরি হয়ে যাবে গুড়-লেবুর বিশেষ পানীয়।