• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২১, ০৪:১৮ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৩০, ২০২১, ০৪:২০ পিএম

জিহ্বায় কালো দাগ দূর করবেন যেভাবে

জিহ্বায় কালো দাগ দূর করবেন যেভাবে

খাবারের স্বাদ পাবেন যখন আপনার জিহ্বা পরিস্কার থাকবে। নিয়মিত তাই এর যত্ন নেওয়াও প্রয়োজন। পরিষ্কার না করলে খাবার জমে জমে জিহ্বায় ব্যাকটেরিয়া তৈরি হয়। অনেকের জিহ্বার সামনের দিকে বা মাঝখানে কালো ছোপ হতেও দেখা যায়।

মৃত কোষ, ব্যাকটেরিয়া, খাবার ভালোভাবে পরিষ্কার না হওয়া ইত্যাদি জিহ্বার দাগ হওয়ার কারণ। আবার যথেষ্ট অক্সিজেন যদি রক্তে না পৌঁছায় তাহলেও জিহ্বায় কালো দাগ হয়। চলুন জেনে নিন এই কালো দাগ দূর করার কয়েকটা ঘরোয়া উপায়-

নিম

নিম ব্যাক্টেরিয়াল সংক্রমণের বিরুদ্ধে যেমন লড়াই করতে পারে একইভাবে এটি প্রাকৃতিকভাবে দাগ দূর করতে পারে। কয়েকটি নিম পাতা এক কাপ পানিতে ফুটিয়ে সেই পানি মুখে দিয়ে একটু নাড়াচাড়া করতে হবে। এভাবে টানা এক সপ্তাহে প্রতিদিন দুই বার করলে বেশ ভালো ফল পাওয়া যায়।

আনারস

আনারসে ব্রোমেলিন নামে একটি উপাদান থাকে যা কালচে দাগ দূর করতে সাহায্য করে। এছাড়া এটি জিহ্বা থেকে মৃত কোষ দূর করে। প্রতিদিন আনারস খেলে কয়েক দিনের মধ্যে কালো দাগ হালকা হয়ে যাবে।

অ্যালোভেরা

অ্যালোভেরা কোলাজেন কাঠামোর উন্নতি করে দাগ দূর করে। জিহ্বার কালো দাগে অ্যালোভেরা জেল লাগালে দাগ ধীরে ধীরে চলে যায়। এছাড়া অ্যালোভেরা জুসও খেতে পারেন।

দারচিনি এবং লবঙ্গ

দারুচিনি এবং লবঙ্গও জিহ্বার কালো দাগ দূর করতে সাহায্য করে। দুই টুকরো দারুচিনি ও চারটি লবঙ্গ আর পানি একসাথে ফুটিয়ে নিতে হবে। এরপর এটা ঠান্ডা হলে গার্গেল করতে হবে। প্রতিদিন দুইবার করতে হবে।

রসুন

জিহ্বার কালো দাগের ওপর এক কোয়া রসুন নিয়ে ঘষলে এটা ভালো কাজ করে। ভালো ফল পেতে এক মাস ধরে প্রতিদিন এটি করতে হবে।

এছাড়া নরম টুথব্রাশ ব্যবহার, দিনে দু'বার হালকাভাবে জিহ্বা ব্রাশ করতে হবে। প্রতিবার খাওয়ার পর মুখ ভালো করে পরিষ্কার করতে হবে।