• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২১, ০৪:২৯ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১০, ২০২১, ০৫:০৪ পিএম

গোলাপের রঙে প্রকাশ পাবে মনের রং

গোলাপের রঙে প্রকাশ পাবে মনের রং

ভালোবাসার রং কী? কেউ বলবে নীল, কেউ বলবে লাল। রং যা-ই হোক, ভালোবাসার প্রকাশ প্রাণবন্ত হওয়া জরুরি। ভালোবাসা দিবসে গোলাপ দিয়েই প্রকাশ করুন অনুভূতি। গোলাপের হরেক রং হয়। হরেক রঙের গোলাপ হরেক অনুভূতির প্রকাশ ঘটায়।

দোকানে হরেক রঙের গোলাপে কোনটা বেছে নিবেন? কোন রঙের গোলাপে কোন অনুভূতিকে নির্দেশ করে বা এটা কিসের প্রতীক এ নিয়েই থাকছে আজকের আয়োজন।

লাল গোলাপ

লাল গোলাপ ভালোবাসার প্রতীক। প্রবাদ আছে, গ্রিক দেবতা ইরস তার স্ত্রী ইথিনার পছন্দের ফুল লাল গোলাপ উপহার দিতেন। বোঝাতেন ইথিনাকে কতটা ভালোবাসেন। তাই লাল গোলাপকে ভালবাসার প্রতীক বলা যায়। প্রিয়জনকে লাল গোলাপ দিয়ে ভালোবাসার অনুভূতি প্রকাশ করুন।

সাদা গোলাপ

সাদা গোলাপ, অনেকেরই খুব পছন্দ। পবিত্রতা, শান্তি ও শুদ্ধতার রঙ সাদা। তাই সাদা গোলাপও শান্তি ও সম্মানের  প্রতীক। কাউকে সম্মান জানাতে সাদা গোলাপ দিন। আবার প্রেম শুরুর সময়টা প্রেমের শুদ্ধতা প্রকাশ হতে পারে সাদা গোলাপ দিয়ে। নতুন সম্পর্কের শুদ্ধতাকে বুঝিয়ে দেবে এ গোলাপ।  , কাউকে মিস করলেও এ গোলাপ দিয়ে তাকে মনের ভাব বোঝাতে পারেন।

গোলাপি গোলাপ

গোলাপি গোলাপ বুঝিয়ে দেয় অনেক কিছু। এই রঙ আনন্দের প্রতীক। তাই গোলাপি রঙের গোলাপ দিয়ে  কাউকে ধন্যবাদ জানাতে, অনুগ্রহ প্রকাশ পারেন।

বেগুনি গোলাপ

এই রঙের গোলাপের তাত্পর্য কিন্তু ভিন্ন। প্রথম দেখাতেই কাউকে পছন্দ হয়েছে। ‘লাভ এট ফাস্ট সাইট’ যাকে বলা হয়। দোকান খুজে নিয়ে নিন বেগুনি গোলাপ। পছন্দের মানুষকে উপহার দিন। প্রথম অনুভূতিটা স্মরনীয় হয়ে থাকবে। প্রিয়জন এই গোলাপ গ্রহন করলে বুঝে নিবেন ভালোলাগা ওই দিক থেকেও কাজ করছে। এটি র‌য়্যালিটিরও প্রতীক। রানিকে সম্মান জানাতে দেওয়া হয় বেগুনি গোলাপ।

হলুদ গোলাপ

হলুদ রং বন্ধুত্বের প্রতীক। তাই হলুদ রঙের গোলাপ বন্ধুদের জন্য কিনতে পারেন। নতুন কোন ভালোলাগার মানুষের দিকে বন্ধুত্বের হাত বাড়াতে হলুদ গোলাপ হতে পারে সেরা অপশন। এটি অটুট বন্ধুত্বের বার্তা বহন করে।

কমলা গোলাপ

প্রিয় মানুষটির সঙ্গে একান্তে সময় কাটাতে চান? কিছুতেই মনের কথা বলা হচ্ছে না? তাকে একটি গোলাপ দিন। কমলা রঙের গোলাপ। বাসনা, উৎসাহ, ও আবেগর প্রতীক এই গোলাপ। যা বুঝিয়ে দেবে আপনি একান্তে কিছু সময় কাটাতে চাইছেন। প্রিয় মানুষ এই গোলাপ গ্রহণ করলেই বুঝে নিবেন ভালবাসা একধাপ এগিয়ে যাচ্ছে। এই গোলাপ উপহার দিয়ে আপনি বোঝাতে পারেন যে আপনি পাশে আছেন।

কালো গোলাপ

কালো গোলাপ মৃত্যু বা শোকের বার্তাবাহক। আবার প্রিয়জনের মন খারাপ হলেও এই রঙের গোলাপ উপহার দিতে পারেন। মন ভালো হয়ে যাবে।

নীল গোলাপ

নীল রঙের গোলাপ রহস্য বোঝায়। কোনো সম্পর্কের নাম দিচ্ছেন না। কিন্তু ভালোলাগা অআছে ভালোবাসা প্রকাশ করতে পারছেন না। এক্ষেত্রে নীল গোলাপ হতে পারে উপযুক্ত পছন্দ।

সবুজ গোলাপ

সবুজ গোলাপ-এই গোলাপ ভাগ্যের প্রতীক। এই রঙের গোলাপ পাওয়া খুব একটা সহজলভ্য নয়। তবে দেখতে খুব আকর্ষণীয়। পরিবারে নতুন অতিথি এলে প্রিয়জনকে অভিনন্দন ও ভালোবাসা জানাতে সবুজ গোলাপ উপহার দিতে পারেন।

পিচ গোলাপ

সততা, আন্তরিকতা, প্রশংসাসূচক ও সহমর্মিতার প্রতীক পিচ গোলাপ। বিরল রঙের এই গোলাপ কোনও অনুষ্ঠানের উপহার হিসেবে বেছে নিতে পারেন।