• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৩, ২০২১, ০৪:০৫ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৩, ২০২১, ০৭:০৯ পিএম

ভ্রমণে যাচ্ছেন, যে বিষয়ে খেয়াল রাখবেন

ভ্রমণে যাচ্ছেন, যে বিষয়ে খেয়াল রাখবেন

যান্ত্রিক জীবনযাপনে ব্যস্ত আমরা। একটু প্রশান্তির ছোঁয়া পেতে ঘুরে বেড়াই নানা জায়গায়। ঘুরতে যাওয়ার মজাই আলাদা। কিন্তু পরিকল্পনা ছাড়াই অপ্রস্তুত অবস্থায় ভ্রমণ অনেক সময় আনন্দকে ম্লান করে দিতে পারে। অনেক সময় আবার পরিকল্পনা করেও ছোট ভুলের কারণে নষ্ট হয়ে যেতে পারে ভ্রমণ আনন্দ।

ভ্রমণের আনন্দ যেন ম্লান না হয়, সে জন্য থাকতে হবে সঠিক কিছু পরিকল্পনা। কিছু টিপস থাকছে আজকের  আয়োজনে। যা ভ্রমণপিপাসু আপনাকে প্রাণবন্ত ভ্রমণে সহায়তা করবে। 

১. প্রথমেই একটি ব্যাগ নির্বাচন করুন। যে ব্যাগটি হবে জায়গাবহুল এবং ওজনে হালকা। কেননা ব্যাগের সংখ্যা বেশি হলে কিংবা ভারী ব্যাগ আপনার ভ্রমণকে কষ্টদায়ক করে তুলতে পারে। আপনার পক্ষেও বেশি ব্যাগ বহন করা সম্ভব হবে না। 

২. ভ্রমণের জায়গা অনুসারে পোশাক নির্বাচন করুন। দরকারি ও পছন্দসই পোশাক না হলে ভ্রমণটিই মাটি হয়ে যায়। যেহেতু ভ্রমণের সময় অনেক ছবি তোলা হয় তাই উজ্জ্বল রঙের পোশাক সঙ্গে নিন। ভ্রমণের সময় অতিরিক্ত পোশাক কখনোই নেবেন না। এতে আপনার ব্যাগ ভারী হয়ে যেতে পারে। 

৩. ছোট ছোট জিনিসপত্র যেমন ব্রাশ, টুথপেস্ট, চিরুনি, লোশন, ক্রিম, বডি স্প্রে বা পারফিউম, শ্যাম্পু, শেভিং ক্রিম, ক্যাপ বা হ্যাটসহ প্রয়োজনীয় জিনিস নিতে যেন না ভুলে যান। এগুলো ছোট আলাদা ব্যাগে নিতে পারেন। আপনার ব্যাগের আলাদা পকেটে এগুলো রেখে দিন। খুঁজে পেতে সুবিধে হবে। 

৪. স্যান্ডেল-জুতা পলিথিনে মুড়িয়ে ব্যাগের একপাশে রেখে দিন। খেয়াল রাখবেন একেবারে নরম কিংবা একেবারে শক্ত জুতা সঙ্গে নিবেন না। নরম জুতায় আপনার হাঁটার সমস্যা হতে পারে। শক্ত জুতায় আপনার পায়ে ক্ষত হওয়ার সম্ভাবনা থাকতে পারে। আরামদায়ক জুতা বাছাই করুন। ভ্রমণকে সহজ করবে।

৫. মেয়েরা মেকআপ পছন্দ করেন।  তাই প্রয়োজনীয় মেকআপ সামগ্রী আগে নিয়ে নিন। প্রয়োজনে হাতের ব্যাগেও নিতে পারেন। তবে যতটুকু নেওয়া প্রয়োজন ততটুকুই নেবেন। রোদ থেকে বাঁচতে ত্বকের জন্য ভালো  সানস্ক্রিন ক্রিম সঙ্গে নিন। এটি ছেলে-মেয়ে উভয়েই জন্য়ই প্রয়োজন। 

৫. মোবাইল ফোনের জায়গা খালি করে পছন্দমতো গান নিয়ে নিতে পারেন। সঙ্গে নিয়ে নিন ইয়ারফোন। গানে  গানে পথচলার এই ভ্রমণ আরো উপভোগ্য করে তুলে। তবে বই পিপাসুরা সঙ্গে নিতে পারেন পছন্দের কিছু বই। 

৬. প্রয়োজনীয় ওষুধ নিতে ভুলবেন না। এই কাজটি প্রথমে করবেন। জ্বর, মাথাব্যথা কিংবা অ্যাসিডিটির সমস্যায় প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখুন। স্যালাইন নিতেও ভুলবেন না। 

৭. আপনি যে জায়গায় যাবেন সে জায়গা সম্পর্কে ভালোভাবে খোঁজ নিয়ে নিন। সেখানে যাতায়াত ব্যবস্থা, হোটেল, রেস্টুরেন্ট কেমন তা সম্পর্কে প্রাথমিক ধারণা নিয়ে নিন।

৮. ভ্রমণের বাজেটের টাকা সঙ্গে নিয়ে নিন মনে করে। কিছু অতিরিক্ত টাকাও রাখুন নিজের সঙ্গে। হঠাৎ কোনো দুর্ঘটনায় কাজে লেগে যেতে পারে। 

৯. আপনার ঠিকানা, যেখানে যাবেন সেই ঠিকানা, কাছের কোনো বন্ধু অথবা আত্মীয়স্বজনের নম্বর আপনার ব্যাগের ভেতরে ছোট নোটবুকে রেখে দিন। প্রয়োজনে কাজে আসবে। 

১০. কিছু শুকনো খাবার সঙ্গে নিন। যেখানে যাচ্ছেন আশপাশে ভালো খাবারের ব্যবস্থা না থাকলে ব্যাগের শুকনো খাবার দিয়ে ক্ষুধা মিটিয়ে নিতে পারবেন।

সবশেষ কথা, ব্যাগ গোছানো হয়ে গেলে আরও একবার ভেবে দেখুন কী নিয়েছেন, আর কী নিচ্ছেন না। কিছু বাদ পড়লে সঙ্গে সঙ্গেই নিয়ে নিন। ব্যাগটি যথাসম্ভব আগের দিন গুছিয়ে নিন। তবে একেক ভ্রমণের সময় পরিকল্পনাও একেক রকম হয়। কিন্তু সাধারণ এই বিষয়গুলো মনে রাখলে ভ্রমণের পরিকল্পনাও সহজ হবে।