• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৬, ২০২১, ০৪:২৪ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৬, ২০২১, ০৪:৩২ পিএম

৫টি জিনিস পরিষ্কারে আলুর চমক

৫টি জিনিস পরিষ্কারে আলুর চমক

কখনো সেদ্ধ করে শুধু ভর্তা, কখনো মাছ বা মাংসের তরকারির স্বাদ বাড়াতে, আবার নাস্তায় চপ কিংবা ফ্রাই করে -যেকোনোভাবেই খাওয়া হচ্ছে আলু। মজাদার সব খাবার আলু দিয়েই বানিয়ে নেওয়া যায়। শুধু সুস্বাদু খাবারেই নয়, আলুর ব্যবহার হয় রূপচর্চায়ও। কিন্তু পরিষ্কারের কাজেও চমক দেখাতে পারে এই সবজিটি। যে ৫টি জিনিস পরিষ্কারে পাচ্ছেন আলুর চমক_

  • চশমা পরিষ্কারে দারুন কাজ করে আলু। আপনি যদি চশমা ব্যবহার করে থাকেন তাহলে জানেন চশমায় ঘোলা হয়ে যাওয়াটা কতটা বিরক্তিকর। বিশেষ করে যখন মাস্ক পরে থাকেন তখন চশমা ঘোলা হয়ে যায়। এই সমস্যার রেহাই দেবে আলু। আপনার চশমার গ্লাসের ভেতরের অংশে একটি কাঁচা আলু ঘষুন। আলুর স্টার্চ আপনার চশমা ঘোলা হওয়া থেকে বিরত রাখবে।
  • যেকোনো জিনিসে মরিচা পড়লে তা থেকে মুক্তি পাওয়া সহজ নয়। ছুরি, কাঁচিতে মরিচা পড়লে তা পরিষ্কার করতে পারেন আলু দিয়ে। আলুটি অর্ধেক কেটে এর উপরে কিছুটা ডিশ ওয়াশ এবং বেকিং সোডা রাখুন। এরপর এটি মরিচা পড়া স্থানে ঘষুন। পুরোপুরি শেষ না হওয়া পর্যন্ত এটি ঘষতে থাকুন। এরপর পানি দিয়ে ধুয়ে শুকিয়ে নিন।
  • গ্লাস ভেঙে গেলে বা যেকোনো কাঁচের জিনিস ভেঙে গেলে ছোট ছোট টুকরা হয়ে ছড়িয়ে পড়ে। খালি চোখে এগুলো দেখা কষ্টকর। ছোট ছোট এই টুকরাগুলো আলুর সাহায্যে সহজেই পরিষ্কার করে নিতে পারেন। ভাঙা কাঁচের টুকরোটি পেতে আলু অর্ধেক করে কেটে নিয়ে ঘষুন। সুরক্ষার জন্য গ্লোভস পড়ে নিতে পারেন।
  • রূপার গহণা পরিষ্কারেও আলু চমক দেখায়। একটি আলু কেটে সিদ্ধ করে নিন। আলু সিদ্ধ পানিতে প্রচুর স্টার্চ রয়েছে। যা আপনার রূপার গহণার লালচে দাগ থেকে মুক্তি পেতে সহায়তা করবে। আলু সিদ্ধ পানিতে কমপক্ষে এক ঘণ্টা রূপার গহণা বা পাত্রটি ডুবিয়ে রাখুন। এরপর শুকিয়ে নিয়ে পলিশ করুন। দেখবেন কেমন চকচকে ও নতুন দেখাচ্ছে।
  • কাপড়ের ছোট যেকোনো দাগ তুলে নিতে চমক দেখাবে আলু। সাদা শার্ট থেকে গাঢ় দাগ উঠাতে সক্ষম না হলেও এটি ছোট দাগের জন্য বেশ কার্যকর। দাগের উপর অর্ধেকটা আলু কেটে ঘষুন। কাজটি সময় নিয়ে করতে হবে। কেননা পুরোপুরি দাগ তুলে নিতে এ প্রক্রিয়াটি বারবার করতে হতে পারে।