• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২১, ০৭:১৫ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২২, ২০২১, ০১:২৭ পিএম

দুই পিঁপড়া মুখোমুখি হলে কী করে জানেন?

দুই পিঁপড়া মুখোমুখি হলে কী করে জানেন?

পিঁপড়ারা সাধারণত সারিবদ্ধ হয়ে চলাচল করে। এমনকি কোনো কারণে বাধা পেলে কিছুক্ষণ পর আবার তারা সারিবদ্ধ হয়ে যায়। কিন্তু কখনো কি লক্ষ্য করেছেন, দুই পিঁপড়া যখন মুখোমুখি হয় তখন তারা কয়েক সেকেন্ডের জন্য স্থির হয়ে যায়। কী কারণে এই থমকে দাঁড়ানো তা কী জানেন?

দুই পিঁপড়া যখন মুখোমুখি হয় তখন তারা নিজেদের তলপেটে থাকা ফেরোমোন গ্ল্যান্ড নামক গ্রন্থি থেকে এক ধরনের হরমোন নিঃসরণ করে। এরপর শুঁড় নাড়িয়ে একে অন্যের শরীরের গন্ধ নেয়। আসলে তারা পরীক্ষা করে দেখে দুইজনই একই গোষ্ঠীর কীনা? এই পরীক্ষা করার পেছনেও রয়েছে একটি কারণ।

পিঁপড়ারা অত্যন্ত পরিশ্রমী ও দায়িত্বজ্ঞানসম্পন্ন হয় এবং তারা কলোনির মতো একসঙ্গে থাকে। কোনো পিঁপড়া খাবার জোগাড় করলে তা একা একা না খেয়ে বাসায় নিয়ে আসে এবং সকলের সঙ্গে ভাগ করে তারপর খায়। পিঁপড়ার এমন বাসাগুলোকে বলা হয় পেরেন্ট নেস্ট।

একই পেরেন্ট নেস্টের পিঁপড়াদের মধ্যে খুব ভালো বন্ধুত্ব থাকলেও অন্য পেরেন্ট নেস্টের সঙ্গে কিন্তু রেষারেষি থাকে। ঠিক যেমনটা থাকে এক পাড়ার সঙ্গে অন্য পাড়ার। তাই দুই পিঁপড়া যখন মুখোমুখি হয় তখন তারা গন্ধ শুঁকে বোঝার চেষ্টা করে নিজেরা একই নেস্টের কিনা। যদি একই নেস্টের হয় তাহলে কেউ কাউকে ঘাঁটায় না। কিন্তু যদি একই নেস্টের না হয়, তাহলে তারা নিজেদের মধ্যে মারপিট করে। চেষ্টা করে একজন আরেকজনকে মেরে ফেলতে।

এই জন্যই দুটি পিঁপড়া যখন মুখোমুখি হয় তখন তারা বেশ কয়েক সেকেন্ড মুখোমুখি থাকে এবং ক্রমশ শুঁড়ে শুঁড়ে মারামারি করে।