• ঢাকা
  • বুধবার, ২৩ জুন, ২০২১, ৯ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ১৩, ২০২১, ০৬:০৪ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৩, ২০২১, ০৬:০৮ পিএম

ঈদে তরুণের চুলে বাহারি কাট

ঈদে তরুণের চুলে বাহারি কাট

ঈদ মানেই একটু ভিন্নতা। গোছগাছ নিজের মতো। এক সময় শার্ট-প্যান্ট আর পাঞ্জাবিতেই আটকে থাকত ছেলেদের ঈদ আয়োজন। এখন সময় বদলেছে। ছেলেদেরও থাকে নানা আয়োজন, নানা ব্যস্ততা। বিশেষ করে তরুণদের। এর মধ্যে চুলের বাহারি কাট হয়ে উঠেছে ভীষণ প্রিয়।

বিভিন্ন সেলুনে কথা বলে জানা গেছে, এবারের ঈদ ফ্যাশনে তরুণদের বেশি পছন্দ ফেড কাট। আরও কয়েকটি চুলের ছাঁটের চাহিদাও রয়েছে ঈদ ফ্যাশনে। বিদেশি তারকাদের অনুকরণে এসব কাট বেছে নিচ্ছেন তরুণরা। জানা যাক কিছু নতুন কাট।

* ফেড কাট:  এই স্টাইলের কাটে মাথার পেছনে এবং কানের ওপরে চুল প্রায় থাকে না। মাথার চামড়া দৃশ্যমান হয়ে যায়। এটাকে বলে ‘ফেড কাট’। এবছরও তরুণদের ফেড কাট করতে বেশি দেখা যাচ্ছে। তবে সব ফেড কাট একই রকম নয়। চুলের দৈর্ঘ্যের ওপর নির্ভর করে এর বৈচিত্র্য। যেমন লো ফেড, হাই ফেড, ট্যাপার ফেড ইত্যাদি।

* লেয়ার কাট: এটাও বেশ প্রিয়তা পেয়েছে। লেয়ার কাটে মাথার সব জায়গায় চুলের দৈর্ঘ্য সমান রাখা হয়। সামনের দিকে দৈর্ঘ্য খানিকটা বড় থাকে। সেই অনুযায়ী লেয়ার করা হয় কানের দুই পাশে।

* স্পাইক কাট: এই কাটে সামনের চুলগুলো একটু বাঁকানো অবস্থায় রাখা হয়। আর চারপাশের চুল ছোট থাকে। স্পাইক স্টাইলে কপালের ওপরের চুল ছোট করে স্পাইক করা হয়। মাথার ওপরের দিকের চুল তুলনামূলক বড় রাখা হয়, তবে পেছনের দিকে থাকে লেয়ার কাট।

* ওয়ান সাইড কাট: মাথার যেকোনো এক পাশের চুল ছোট করে দেয়া হয় এই কাটে। অন্য পাশে চুল বড় থাকে।

* টু সাইড কাট: এই কাটে মাথার দুই পাশে চুল ছোট করে মাঝখানে বড় করে রাখা হয়। এটি ওয়ান সাইড কাটের পরিবর্তিত সংস্করণ।

* মোহাক: মোহাক স্টাইলটি অনেক রকমভাবেই করা হয়। এর মধ্যে ‘মোহাক ফেড’ বেশ জনপ্রিয়। মোহাক স্টাইলে মাথার পাশের স্কিন ফেড করে কাটা হয়। আর মাথার ওপরের চুলগুলো শক্ত ও শুকনা জেল দিয়ে স্পাইকের মতো খাড়া করে রাখা হয়।

* আন্ডার কাট: এই স্টাইলে মাথার পাশের পেছনের একেবারে ছোট করে ফেলা হয়। এমনকি কিছু ক্ষেত্রে ক্ষুর দিয়ে কামিয়ে ফেলা হয়। মাথার ওপরভাগের চুল তুলনামূলকভাবে বেশ বড় রাখা হয়। ফলে ওপরের চুলে বিভিন্ন স্টাইল করা যায়।