• ঢাকা
  • রবিবার, ০১ আগস্ট, ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুলাই ১৯, ২০২১, ০১:০৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০২১, ০৭:০৯ এএম

হজের খুতবা বাংলায় শুনবেন যেভাবে

হজের খুতবা বাংলায় শুনবেন যেভাবে

আজ ৯ জিলহজ। ভোরবেলা থেকে হাজিরা আরাফার ময়দানে আসা শুরু করেন। এ দিন সবচেয়ে সম্মানিত ও মর্যাদাপূর্ণ সময়। আরাফার বিস্তৃত প্রাঙ্গণে সমবেত হাজিদের উদ্দেশ্যে একজন ইমাম খুতবাহ পাঠ করেন।

প্রতি বছর বিভিন্ন ভাষায় এ খুতবা সরাসরি অনুবাদ করা হয়। গত বছরের মতো এবারও আরাফার দিনের খুতবা সরাসরি বাংলাসহ ১০টি ভাষায় অনুবাদ করা হবে। সৌদির স্থানীয় সময় দুপুর ১২:৩০ মিনিট বাংলাদেশ সময় দুপুর ৩টায় খুতবার সরাসরি সম্প্রচার শুরু হবে। 

প্রতিবছর সৌদির মসজিদুল হারামের ইমাম বা শীর্ষস্থানীয় একজন আলেমকে হজের ঐতিহাসিক খুতবা প্রদানের জন্য নির্বাচন করা হয়। এ বছর মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ ড. বান্দার বিন আবদুল আজিজ বালিলা আরাফার প্রাঙ্গণে খুতবা প্রদান করবেন। 

বাংলা ভাষায় আরাফার ময়দানে প্রদত্ত হজের খুতবা শুনতে এই  লিংকে ক্লিক করে ভাষা চয়নের অপশনে বাংলা ভাষা নির্বাচন করতে হবে। এরপর সরাসরি বাংলা ভাষায় অনূদিত আরাফার খুতবা শোনা যাবে। 

ইসলামের সুমহান বার্তা বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে খুতবা অনুবাদের অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সৌদির পবিত্র দুই মসজিদের পরিচালনা বিভাগের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস। আগে তা সরাসরি পাঁচটি ভাষায় অনূদিত হত। এবার তাতে আরো পাঁচটি ভাষা যুক্ত করা হয়েছে। 

গত বছরের মতো এ বছরও গুরুত্বপূর্ণ খুতবা ১০টি ভাষায় অনূদিত হবে। ইংরেজি, মালাই, উর্দু, ফার্সি, ফ্রেঞ্চ, চাইনিজ, তার্কিশ, রুশ, হাউসা ও বাংলা। অনুবাদ কার্যক্রম পরিচালনায় এটি বিশ্বের সর্ববৃহৎ প্রকল্প। বিগত বছরের মতো এবারও সৌদি সরকারের তত্ত্বাবধানে তা পরিচালিত হবে। সূত্র : সৌদি গেজেট

জাগরণ/এমএইচ

আরও পড়ুন