• ঢাকা
  • শনিবার, ২৮ মে, ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২১, ০১:০৮ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৭, ২০২১, ০৭:০৮ পিএম

দুই বছর পর মসজিদুল হারামে শোনা গেলো ‘খালি স্থান পূরণ করুন’

দুই বছর পর মসজিদুল হারামে শোনা গেলো ‘খালি স্থান পূরণ করুন’
সংগৃহীত ছবি

দীর্ঘদিনের কড়া করোনাবিধি প্রত্যাহার করে নিয়েছে সৌদি আরব। ফলে মক্কার পবিত্র মসজিদুল হারাম এবং মদিনার মসজিদে নববীতে আর সামাজিক দূরত্ব বজায় রাখা লাগবে না।

রোববার (১৭ অক্টোবর) সকাল থেকে নতুন এই নিয়ম কার্যকর হয়েছে। ফলে পবিত্র দুই মসজিদে পূর্ণ ধারণক্ষমতা অনুযায়ী প্রবেশের সুযোগ পাচ্ছেন মুসল্লিরা। আগের মতো মুসল্লিদের পদচারণায় মুখরিত হচ্ছে দুই পবিত্র দুই মসজিদ।

করোনাবিধি প্রত্যাহারের কারণে, দীর্ঘ দুই বছর পর কাবা প্রাঙ্গণে নামাজ শুরুর আগে মসজিদুল হারামের ইমামকে বলতে শোনা যায়, ‘দাঁড়িয়ে কাতার সোজা করুন, খালি স্থান পূরণ করুন।’

করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়মের কারণে দীর্ঘদিন মসজিদে এমন ঘোষণা শোনা যায়নি।

সামাজিক দূরত্ব মেনে চলার বাধ্যবাধকতা না থাকলেও পূর্ণ ডোজ টিকা নেয়া ব্যক্তিরাই কেবল দুই মসজিদে প্রবেশের সুযোগ পাবেন। মুসল্লিদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। এই দুই নিয়ম মেনে মুসল্লিরা স্বাভাবিক পরিস্থিতির মতো মসজিদ দুইটিতে প্রবেশ করতে পারবেন।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশক্রমে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, আগের মতোই স্বাস্থ্য মন্ত্রণালয়ের এতমারনা ও তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমেই পবিত্র দুই মসজিদে প্রবেশের অনুমতি নিতে হবে।

জাগরণ/এমএ