• ঢাকা
  • বুধবার, ০১ ডিসেম্বর, ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১, ১২:৫২ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৫, ২০২১, ০৬:৫২ পিএম

ওমরাহ পালনে আর ১৪ দিনের অপেক্ষা নয়

ওমরাহ পালনে আর ১৪ দিনের অপেক্ষা নয়
ফাইল ফটো

ওমরাহ পালনে নিবন্ধিত হওয়ার পর আর ১৪ দিন ধরে অপেক্ষা করতে হবে না।

সোমবার (২৫ অক্টোবর) এই ঘোষণা দিয়েছে সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয়। 

মন্ত্রণালয়ে প্রধান পরিকল্পনা কর্মকর্তা ড. আমর আল-মাদ্দাহ বলেন, করোনাভাইরাস (কোভিড-১৯)  প্রতিরোধমূলক ব্যবস্থা সহজ করার পর গ্র্যান্ড মসজিদে ওমরাহ পালনকারী সহ মুসল্লিদের আনাগোনা উল্লেখযোগ্য হারে বেড়েছে। 

তিনি জানান, করোনা প্রতিরোধের স্বার্থে আগে উমরাহ পালনকারীদের নিবন্ধনের পর ১৪ দিন অপেক্ষা করার শর্ত দেয়া হয়েছিল। তবে এখন তা শিথিল করা হয়েছে। সব দেশের মুসল্লিরাই এখন নিবন্ধিত হওয়ার পরপরই ওমরাহ পালন করতে পারবেন।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের বরাতে সৌদি গেজেটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, দুই ওমরাহ পালনের মধ্যবর্তী ১৫ দিনের নির্দেশনা বাতিল করেছে সৌদি সরকার। ওমরাহযাত্রীরা এখন থেকে খুব সহজেই একাধিক ওমরাহ পালন করতে পারবেন। এতে মাঝখানে বিরতি দিতে হবে না।

জানা গেছে, নতুন নির্দেশনা মতে এখন আর ১৫ দিন অপেক্ষা করতে হবে না। যে কোনও ওমরাযাত্রী ‘ইতামারন’ বা ‘তাওয়াক্কালনা’ অ্যাপের মাধ্যমে সক্রিয় ওমরাহ পারমিটের মেয়াদ শেষ হওয়ার পর পুনরায় ওমরাহ পালনের আবেদন করতে পারবেন।

গত ১৬ অক্টোবর সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় পুরো দেশজুড়ে বিধিনিষেধ শিথিল করে। মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদেও পূর্ণ ধারণক্ষমতায় মুসল্লিদের প্রবেশের অনুমতি দেয়া হয় সে সময়। আরব নিউজ।

জাগরণ/এমএ