• ঢাকা
  • বুধবার, ০১ ডিসেম্বর, ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: নভেম্বর ৬, ২০২১, ১০:২৭ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৬, ২০২১, ০৪:২৭ এএম

একই স্বপ্ন বারবার দেখার কারণ কী?

একই স্বপ্ন বারবার দেখার কারণ কী?

ঘুমালে মানুষ স্বপ্ন দেখেন, এইটা খুব স্বাভাবিক। কিন্তু অনেকের মুখেই শোনা যায় যে, তারা একই স্বপ্ন বার বার দেখেন। এই নিয়ে নানা রকম আতঙ্কও বিরাজ করে তাদের মনে।

আসলে আমাদের সমাজে অনেকের মধ্যে এ নিয়ে নানা ধরনের সংস্কার আছে। যার ফলে মানুষের মধ্যে একটা আতঙ্ক কাজ করে। কিন্তু বারবার এক স্বপ্ন দেখার পেছনে বৈজ্ঞানিক কোনো কারণ আছে কি?
 
স্বপ্ন সাধারণত অবচেতনে থাকা নানা ভাবনার প্রতিফলন। এমনটাই বলেন মনোবিদরা। কিন্তু কোন পরিস্থিতিতে এক স্বপ্ন বারবার দেখেন কেউ? সম্প্রতি ‘হেলথলাইন’ নামক একটি জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে এর উত্তর দেওয়া হয়েছে।

 গবেষণাপত্রেযা বলা হয়েছে

গবেষকরা জানিয়েছেন, কোনো বিষয় নিয়ে চরম আতঙ্ক একই স্বপ্ন বারবার দেখাতে পারে।

যেমন, কারো হয়তো পরীক্ষা নিয়ে ভয়। একদম পড়াশোনা হয়নি। সব সময় মনে হচ্ছে, পরীক্ষার ফল খুব খারাপ হবে। এই আতঙ্কই জন্ম দিচ্ছে ভয়ের স্বপ্নের।

কিন্তু যে স্বপ্নটা তিনি দেখছেন, সেটি হয়তো অন্য কোনো ভয়ের দৃশ্য। সেটির সঙ্গে পরীক্ষার আসলে কোনো মিল নেই। কিন্তু ওই ভয়টাই একই স্বপ্ন বারবার ফিরিয়ে দিচ্ছে।

সাধারণত যারা মানসিকভাবে দুর্বল, তারাই এক স্বপ্ন বারবার দেখেন। এমনই দাবি করা হয়েছে ওই গবেষণাপত্রে। তবে এমনটিও বলা হয়েছে, যে কারণে কেউ ভয়টি পাচ্ছেন, সেই কারণটি আর না থাকলে ভয়ের স্বপ্নটিও আর ফিরে আসে না।

সূত্র: আনন্দবাজার।

জাগরণ/এমইউ