• ঢাকা
  • বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২, ১৩ মাঘ ১৪২৮
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২১, ০১:২০ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৪, ২০২১, ০৭:২০ পিএম

শুভ বড়দিন আজ

শুভ বড়দিন আজ
সংগৃহীত ছবি

আজ ২৫ ডিসেম্বর শুভ বড়দিন (ক্রিসমাস)। খ্রিস্টধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব। এদিন খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্ট বেথলেহেমে জন্মগ্রহণ করেন।

সারা বিশ্বের মতো বাংলাদেশেও খ্রিস্ট সম্প্রদায়ের লোকজন আনন্দ-উদ্দীপনার মধ্য দিয়ে দিনটি উদ্যাপন করছেন।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বড়দিন উপলক্ষে আজ রাজধানী ঢাকাসহ দেশের গির্জাগুলোয় প্রার্থনা হবে। আলোকসজ্জা, ক্রিসমাস ট্রি ও সান্তাক্লজের উপহার প্রদানের মধ্য দিয়ে খ্রিস্টধর্মাবলম্বীদের আজ সময় কাটবে আনন্দে।

বড়দিন উপলক্ষে রাজধানীর সব গির্জার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ক্রিসমাসের সাজে সেজেছে নগরীর পাঁচ তারকা হোটেল।

নগরীর বিভিন্ন গির্জা ঘুরে দেখা যায়- ফুল, রঙিন বাতি, নানা রঙের বেলুন, নকশাদার কাগজ ও জরিতে সাজানো হয়েছে। বর্ণিল সাজে সাজানো হয়েছে ক্রিসমাস ট্রি। গত বছর করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির কারণে উৎসব উদ্যাপিত হয়েছিল অনেকটা অনাড়ম্বরভাবে। তবে এবার বড়দিনের  আয়োজনে চাকচিক্য কিছুটা বেড়েছে। যদিও ধর্মীয় আচার অনুষ্ঠান পালনের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন খ্রিস্টান সম্প্রদায়ের ধর্মীয় নেতারা।

বড়দিনের উদ্যাপন শুরু হয়েছে মূলত গতকাল সন্ধ্যার প্রার্থনা অনুষ্ঠানের পরই। তেজগাঁও গির্জায় অংশগ্রহণকারীর সংখ্যা বেশি হওয়ায় দুই দিনই (শুক্র ও শনিবার) প্রার্থনার সময় নির্ধারণ করা হয়েছে দুই ধাপে। প্রথম দিন সন্ধ্যা ৭টা ও রাত ১০টায় এবং বড়দিনের দিন আজ সকাল ৭টা ও ৯টায় প্রার্থনা হবে।

এবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা থাকায় ধর্মীয় আচার অনুষ্ঠানের বাইরে লোকসমাগম হয় এমন উৎসব উদ্যাপনে খ্রিস্টভক্তদের নিরুৎসাহ করা হয়েছে। বাংলাদেশের ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু আর্চবিশপ বিজয় এন ডি’ক্রজ ওএমআই বড়দিন উপলক্ষে সবাইকে ভ্রাতৃত্ব, একতা ও সম্প্রীতি স্থাপনের আহ্বান জানিয়েছেন।

দিনটি উপলক্ষে আজ খ্রিস্টান পরিবারগুলোয় কেক তৈরি হবে। থাকবে বিশেষ খাবারের আয়োজন। তাদের ঘরবাড়ি সাজানো হবে রঙিন সাজে।

বড়দিন ঘিরে রাজধানীর পাঁচ তারকা হোটেলগুলোও ক্রিসমাসের সাজে সাজানো হয়েছে। এজন্য হোটেলগুলোয় থাকছে বর্ণাঢ্য আয়োজন। প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের লবি ও ক্যাফে বাজার রেস্তোরাঁয় ক্রিসমাস ট্রি হাউস ও সান্তাক্লজ দিয়ে সাজানো হয়েছে। জানা যায়, সান্তাক্লজ হোটেলে আসা শিশুদের চমকপ্রদ উপহার দিয়ে বরণ করবেন। এ ছাড়া হোটেলটির সুইমিং পুলের পাশে ওয়েসিস গার্ডেনে শিশুদের বিনোদনে ‘কিডস কার্নিভ্যাল’ মেলার আয়োজন করা হয়েছে। এতে মজাদার গেম, জাদুর খেলা ও পাপেট শো থাকছে। ক্রিসমাস ট্রি, গুডিজ হাউস, ফেয়ারি লাইট দিয়ে সাজানো হয়েছে ঢাকার অন্যতম তারকা হোটেল ইন্টারকন্টিনেন্টাল। হোটেলটির বড় দিনের অনুষ্ঠানে উপহার নিয়ে হাজির হবেন সান্তাক্লজ। আজ সকালে আয়োজন করা হয়েছে ‘ক্রিসমাস কিডস পার্টি’র। এ ছাড়া বড়দিন উপলক্ষে লে মেরিডিয়েন, রেডিসন ব্লু ঢাকা, ঢাকা রিজেন্সিতে স্বাস্থ্যবিধির ওপর গুরুত্ব দিয়ে বিশেষ লাঞ্চ ও ডিনারের আয়োজন করা হয়েছে।

জাগরণ/এমএ