• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০১৯, ০৬:১২ পিএম

বসন্তে চাই বিশেষ যত্ন

বসন্তে চাই বিশেষ যত্ন

 

ঋতু পরিবর্তনের ধারাবাহিকতায় বিদায় নিতে চলেছে শীত; আসছে বসন্ত। এ সময়টা এমন যেন শীত চলে গিয়েও যেতে চায় না। কখনো ঠাণ্ডা লাগে আবার কখনো গড়ম। আর ধুলোবালিকে বলা যায়, এক প্রকার বসন্তেরই সঙ্গী। এ সময় আবহাওয়া হয়ে ওঠে অনেক শুষ্ক। প্রকৃতির এই না শীত না গরম আবহাওয়ার পরিবর্তনে আমাদের ত্বকে দেখা দেয় বিভিন্ন সমস্যা। ত্বকে টান টান ভাব দেখা দেয়  আবার তা থেকে ত্বক ফেটে যাওয়ার সম্ভবনাও থাকে। তাই এ সময় শরীরের বিশেষ যত্ন নিতে হবে। তাহলে চলুন জেনে নেয়া যাক এই ঋতুতে কিভাবে যত্ন নিবেন নিজের-

ত্বকের যত্ন
ত্বক পরিস্কার করতে বেছে নিন মাইল্ড বা কম ক্ষারযুক্ত ফেসওয়াশ। যা আপনার ত্বক অতিরিক্ত শুষ্ক করবে না ও আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে। আপনি যদি শীতের সময় কম ক্ষারযুক্ত ফেসওয়াশ ব্যবহার করে থাকেন তাহলে আপাতত সেটাই ব্যবহার করতে পারেন। গোসলের আগে লেমন টারমারিক ক্রিম ব্যবহার করতে পারেন। এই ক্রিম শুধু ত্বক নরম করে না, সঙ্গে সঙ্গে ত্বকের কালোভাব, সানট্যানের দাগ দূর করতে সাহায্য করে। সাবান ও ক্লোরিনযুক্ত পানি ব্যবহারের ফলে ত্বকের যা ক্ষতি হয়, তা থেকে ত্বককে রক্ষা করতেও এই ক্রিম সাহায্য করে। হলুদের অ্যান্টিসেপ্টিক উপাদান ত্বকে ইনফেকশন প্রতিরোধ করে। 

চুলের যত্ন
একদিন পর পর শ্যাম্পু করলে ধুলাবালি থেকে চুলকে রক্ষা করা যাবে। ধুলাবালি থেকে চুলকে রক্ষা করতে মাথায় স্কার্ফ বেঁধে বাইরে বের হতে পারেন। নারকেল তেল ও জলপাইয়ের তেল একসঙ্গে গরম করে চুলে ম্যাসাজ করে পরের দিন শ্যাম্পু করলে চুলের রুক্ষতা দূর হবে। চুলের বাড়তি যত্নে টক দই, কলা, পেঁপে দিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করলে চুল ভালো থাকবে। প্রতিদিন বা একদিন পর পর শ্যাম্পু করলে ধুলাবালি থেকে চুলকে রক্ষা করা যাবে।

হাত-পায়ের যত্ন
বাইরে থেকে ফিরে কুসুম গরম পানিতে শ্যাম্পু মিশিয়ে ১০ মিনিট হাত-পা ভিজিয়ে রেখে ধুয়ে মুছে নিন। তারপর  ময়েশ্চারাইজার লাগান। এ সময় রোদে পোড়ার কারণে ত্বকে কালো ছোপ ছোপ দাগ পড়ে যায় এবং শুষ্কতার কারণে খুব তাড়াতাড়ি হাত-পা ফেটে যায়। তাই হাত-পায়ের ফাটা রোধ করতে মাসে ১ বার ম্যানিকিউর ও পেডিকিউর করা উচিত এবং রাতের বেলায় পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন। হাত পায়ের কালো দাগ দূর করতে এক চামচ হলুদ গুঁড়ার সঙ্গে ১ চা চামচ লেবুর রস ও টক দই মিশিয়ে পেস্ট করে নিন। এটি হাত পায়ে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানিতে হাত পা ধুয়ে নিন।

খাওয়া-দাওয়া
ত্বকের ও চুলের সৌন্দর্য রক্ষার জন্য খাবার খুবই গুরুত্বপূর্ণ। ৮০ ভাগই খাওয়ার পুষ্টি এবং মাত্র ২০ ভাগ বাইরের যত্নের ওপর মানুষের সৌন্দর্য নির্ভর করে। তাই খাওয়া-দাওয়ার দিকে বিশেষ যত্নশীল হতে হবে। ভিটামিন এ ও ই-সমৃদ্ধ সবজি, ফলমূল খেতে হবে এবং পান করুন প্রচুর পানি। দিনে অন্তত ৮-৯ গ্লাস পানি পান করুন। প্রচুর পরিমাণে ফল, সবজি ও সালাদ খান। এতে ত্বক কোমল ও উজ্জ্বল থাকবে।

বাইরে যাওয়ার প্রস্তুতি
বাইরে যাওয়ার সময় সবার প্রথমে সানস্ক্রিন লোশন ব্যবহার করতে হবে। কারণ এ সময় সানবার্ন খুব বেশি হয় এবং তা কেবল মুখে নয়, পিঠে ও হাত-পায়েও হয়। সানস্ক্রিন লোশন ব্যবহার না করলে ত্বকে ছোট ছোট কালো দাগ হয়ে যেতে পারে। একবার সানস্ক্রিন ক্রিম লাগালে তা ৪ ঘণ্টা পর্যন্ত কাজ করে। তাই সারা দিন বাইরে থাকলে প্রতি চার ঘণ্টা পর পর মুখ পরিস্কার করে সানস্ক্রিন ক্রিম লাগাতে হবে। বাইরে থেকে ফিরে খুব ভালোভাবে হাত-মুখ ধোবেন। মুখ ধুয়ে অবশ্যই মুখ ভেজা থাকতে ময়েশ্চারাইজার লাগাবেন।

এনএ