• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২, ২০১৯, ০৮:১৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ২, ২০১৯, ০৮:১৭ পিএম

রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার তিন দিনের অনুষ্ঠানমালা শুরু

রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার তিন দিনের অনুষ্ঠানমালা শুরু


‘‘নূতন তব জন্ম লাগি কাতর যত প্রাণী-কর’ত্রাণ মহাপ্রাণ, আন’ অমৃতবাণী’’ স্লোগান ধারণ করে আজ ২ মে (বৃহস্পতিবার) শুরু হয়েছে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার আয়োজনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে তিনদিনের অনুষ্ঠানমালা। 

রাজধানীর শাহবাগের সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে তিনদিনের এই আয়োজনের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

এর আগে অনুষ্ঠানের সূচনা হয় জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে। এর পর সংস্থার শিল্পীরা পর পর সমবেত কণ্ঠে পরিবেশন করেন দুইটি গান ‘হে নূতন দেখা দিক আর-বার জন্মের প্রথম শুভক্ষণ’ ও ‘আকাশ ভরা সূর্য তারা’। 

এর পর প্রধান অতিথিকে ফুল দিয়ে বরণ করে নেন সংস্থার শিল্পী গোলাম হায়দার, সাঈদা হোসেন পাপড়ি, শাফিকুর রহমান ও খন্দকার আবুল কালাম। 

স্বাগত বক্তব্য রাখেন সংস্থার সাধারণ সম্পাদক ও শিল্পী সাজেদ আকবর। শুভেচ্ছা বক্তব্য রাখেন সালমা আকবর ও পিযুষ বড়ুয়া। সভাপতিত্ব করেন সংস্থার সহ-সভাপতি ও শিল্পী প্রমোদ দত্ত। 

অনুষ্ঠানমালার প্রথম দিন সংস্থার ২৫ শিল্পী রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন পর্যায়ের গান পরিবেশন করেন।
এদিন শিল্পীদের মধ্যে ছিলেন- আবদুল ওয়াদুদ, সাঈদা  হোসেন পাপড়ি, রাবেয়া আক্তার, শাকিল হাশমি, নাসরিন আক্তার, সেলিনা হুদা, টিপু চৌধুরী, সুমাইয়া ফারাহ খান, কাকলী গোস্বামী, মেহনাজ হোসেন, সুচিত্রা চক্রবর্তী, শিল্পী রায়, সুমি চক্রবর্তী, উত্তম সাহা, টিংকু শীল সহ আরও অনেকে। তারা একে একে পরিবেশন করেন- আমার এই পথে চাওয়াতেই আনন্দ, সখী ভাবনারে কারে কয়, সেই তো আমি চাই, তোমায় গান শোনাবো, বিরহ মধুর হলো আজি, কোন সুদূর হতে আমার, মেঘ বলেছে যাব যাব, অনেক কথা যাও যে বলে, আমি তোমারি মাটির কন্যা, মনে রবে কিনা রবে আমারে ইত্যাদি।

এদিন রবীন্দ্র রচনাবলী থেকে আবৃত্তি করেন বাকশিল্পী বেলায়েত হোসেন।

অনুষ্ঠানমালার দ্বিতীয় দিন কাল শুক্রবার বিকেল সাড়ে ৫টায় (৩ মে)  একই ভেন্যুতে আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠান পরিবেশন করবেন সংস্থার শিল্পীদের পাশাপাশি আমন্ত্রিত শিল্পীরা। তাদের মধ্যে রয়েছেন- সাজেদ আকবর, , গোলাম হায়দার, সালমা আকবর, মাহজাবীন মৈত্রী, মীরা মন্ডল, মিতা দে, তনুশ্রী দীপক, মামুন জাহিদ খান, অভিক দে, আজিজুর রহমান তুহিন, মকবুল জয়ন্ত আচায্যসহ আরও অনেকে।

দেশের প্রখ্যাত সঙ্গীতগুরু ও বাংলা খেয়ালের স্রষ্টা ড. আজাদ রহমানকে বিশেষ সম্মাননায় ভূষিত করবে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা।

একই ভেন্যুতে অনুষ্ঠানমালার তৃতীয় ও সমাপনী দিন শনিবার (৪ মে) তাকে এই বিশেষ সম্মাননায় ভূষিত করা হবে। 

ওইদিন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রবীণ সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী। সভাপতিত্ব করবেন সংস্থার সভাপতি ও সঙ্গীত শিল্পী তপন মাহমুদ। এর আগে স্বাগত বক্তব্য রাখবেন সাধারণ সম্পাদক ও সঙ্গীত শিল্পী সাজেদ আকবর।

সমাপনী দিনেও সংস্থার অর্ধশতাধিক শিল্পী একক ও দলীয় সঙ্গীত পরিবেশনায় অংশ নেবেন। পাশাপাশি বেশ কয়েক খ্যাতিমান বাকশিল্পী পরিবেশন করবেন আবৃত্তি।

এসএমএম