• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৬, ২০১৯, ০৮:২৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ৭, ২০১৯, ০২:২৯ এএম

বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার পাচ্ছেন তিন গুণী 

বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার পাচ্ছেন তিন গুণী 
অধ্যাপক সফিউদ্দিন আহমদ, অধ্যাপক বেগম আকতার কামাল এবং ইকবাল আহমেদ

রবীন্দ্রসাহিত্যের গবেষণায় সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ অধ্যাপক সফিউদ্দিন আহমদ, অধ্যাপক বেগম আকতার কামাল এবং রবীন্দ্রসঙ্গীতত চর্চার স্বীকৃতিস্বরূপ শিল্পী ইকবাল আহমেদকে বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার- ২০১৯ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। 

বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী জাগরণকে জানান, ১৫৮তম রবীন্দ্রজয়ন্তী অনুষ্ঠানে এ পুরস্কার দেয়া হবে।

বুধবার (৮ মে) বেলা ১১টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে থাকবে একক বক্তৃতা ও সাংস্কৃতিক আয়োজন। একক বক্তৃতা করবেন অধ্যাপক আনোয়ারুল করিম।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমি ২০১০ সাল থেকে এই পুরস্কার প্রবর্তন করে। রবীন্দ্রসাহিত্যের গবেষণা ও সমালোচনা এবং রবীন্দ্রসঙ্গীতের আজীবন সাধনার স্বীকৃতি হিসেবে এ পুরস্কার প্রদান করা হয়।

প্রতিবছর দুজনকে এ পুরস্কার দেয়া হয়। এ পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার টাকা। বাংলা একাডেমি আয়োজিত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীতে পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে ৫০ হাজার টাকার চেক, সম্মাননাপত্র ও সম্মাননা স্মারক দেয়া হয়। 

প্রথমে দুজনকে এই পুরস্কার দেওয়া হলেও এবার রবীন্দ্র পুরস্কারে জন্য বিশেষ ব্যবস্থাপনায় তিনজনকে চূড়ান্ত করা হয়েছে।

এর আগে যারা বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কারে ভূষিত হয়েছেন তারা হলেন- শিল্পী কলিম শরাফী এবং অধ্যাপক ড. সনজীদা খাতুন (২০১০) ; রবীন্দ্র গবেষক-ভাষা সংগ্রামী আহমদ রফিক এবং শিল্পী অজিত রায় (২০১১) ; অধ্যাপক আনিসুর রহমান, শিল্পী ফাহমিদা খাতুন এবং শিল্পী ইফফাত আরা দেওয়ান (২০১২) ; অধ্যাপক ড. করুণাময় গোস্বামী এবং শিল্পী পাপিয়া সারোয়ার (২০১৩) ; কথাশিল্পী মনজুরে মওলা এবং শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা (২০১৪) ; অধ্যাপক সনৎকুমার সাহা এবং সঙ্গীত শিল্পী সাদী মহম্মদ (২০১৫); রবীন্দ্র গবেষক সৈয়দ আকরম হোসেন এবং শিল্পী তপন মাহমুদ ; (২০১৬) অধ্যাপক হায়াৎ মামুদ এবং মিতা হক (২০১৭), আবুল মোমেন এবং শিল্পী ফাহিম হোসেন চৌধুরী (২০১৮)।

এসএমএম