• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১৬, ২০১৯, ০৭:২৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৭, ২০১৯, ০৯:৫৫ পিএম

এশিয়ান সিভিলাইজেশন প্যারেডে বাংলাদেশ সাংস্কৃতিক দল

এশিয়ান সিভিলাইজেশন প্যারেডে বাংলাদেশ সাংস্কৃতিক দল
চীনের বেইজিংয়ে এশিয়ান সিভিলাইজেশন প্যারেডে যোগ দিয়েছে বাংলাদেশ সাংস্কৃতিক দল- ছবি : সৌজন্যে

চীনের বেইজিংয়ে এশিয়ান সিভিলাইজেশন প্যারেডে যোগ দিয়েছে বাংলাদেশ সাংস্কৃতিক দল। আন্তর্জাতিক এই আয়োজনে বাংলাদেশ থেকে ২৮ সদস্যের একটি দল প্রতিনিধিত্ব করছে। এটি তত্বাবধান করছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সঙ্গীত শিল্পী, নৃত্যশিল্পী, যন্ত্রশিল্পী ও কারিগরী ব্যবস্থাপকের সমন্বয়ে গঠিত দলটি গত ১২ মে (রোববার) বেইজিংয়ের উদ্দেশে রওনা দেয়।

বাংলাদেশ দলের নেতৃত্ব দিচ্ছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রীর সহকারী একান্ত সচিব নাদিম সারওয়ার। চীন সরকারের এই আয়োজনে ১৭টি দেশ এবং চীনে প্রায় ২০টি প্রদেশের শিল্পীরা অংশ নিচ্ছে। 

বুধবার (১৬ মে) বেইজিং সময় সকাল ১০টায় বেইজিং অলিম্পিক গ্রীনে আনুষ্ঠানটি উদ্বোধন করেছেন চীনের প্রধানমন্ত্রী। শোভাযাত্রা এবং পরিবেশনার মধ্য দিয়ে অংশগ্রহণকারী শিল্পীরা নিজ নিজ দেশের ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরেছেন। এই আয়োজন চলবে আগামী ২২ মে (বুধবার) পর্যন্ত।

‘এশিয়ান সভ্যতা, বিশ্ব সম্প্রীতি’ স্লোগান ধারণ করে বেইজিং অলিম্পিক গ্রীনে এক হাজার মিটার পথজুড়ে বিভিন্ন দেশ থেকে আগত শিল্পীদের অংশগ্রহণে শোভাযাত্রা ও নিজ নিজ দেশের পরিবেশনা অনুষ্ঠিত হয়। চীনা জাতিগত গোষ্ঠীর বৈশিষ্ট্য, আকর্ষণীয় এশিয়া, মনোমুগ্ধকর চীন, বেইজিংয়ে স্বাগতম- এই চারটি ধাপে পরিবেশনার মাধ্যমে এশিয়া ও বেইজিংয়ের প্রাচীন এবং আধুনিক সভ্যতাকে তুলে ধরা হয়েছে।

এসজে/এসএমএম