• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৮, ২০১৯, ০৭:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৮, ২০১৯, ০৭:৫৯ পিএম

সাহিত্য খবর

কবি বনাম কথাসাহিত্যিক প্রীতি ক্রিকেটম্যাচ

কবি বনাম কথাসাহিত্যিক প্রীতি ক্রিকেটম্যাচ

আগামী শুক্রবার ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে কবি বনাম কথাসাহিত্যিক প্রীতি ক্রিকটম্যাচ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল মাঠে আগামী শুক্রবার দুপুরে অনুষ্ঠিত হবে এই অভিনব ম্যাচ। এ উপলক্ষে অসাধারণ একটি পোস্টারও ছাপিয়েছেন লেখকসমাজ। কবিদের টিমের নামকরণ করা হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘গীতাঞ্জলি’র নামে, আর কথাসাহিত্যিকদের টিম আখতারুজ্জামান ইলিয়াসের উপন্যাস ‘খোয়াবনামা’-র নামে। প্রতি টিমে ১৬ জন খেলোয়াড়ের নাম ঘোষণা করা হয়েছে। আছেন টিম ম্যানেজার, কোচ, তাঁদের সহকারীবৃন্দ, বিশাল স্বেচ্ছাসেবক দল। ধারাবিবরণী দেবেন একদল ধারাভাষ্যকার, ফেসবুক লাইভে সম্প্রচারের ব্যবস্থা আছে। পুরস্কার প্রদান করবেন কুড়িজনেরও বেশি লেখক। নানাভাবে নারী লেখকদের সম্পৃক্ত করার প্রয়াস রয়েছে। সব মিলিয়ে হৈ হৈ - রৈ রৈ ব্যাপারই বটে।

কদিন আগে অনুশীলনী ম্যাচও হয়ে গেছে বলে জানালেন অন্যতম আয়োজক কবি অনিকেত শামীম। তিনি বলেন, কবি বনাম কথাসাহিত্যিক প্রীতি ক্রিকেট ম্যাচের আজ (১৪ জুন) ছিল প্রথম অনুশীলন। ১২ ওভারের খেলা হয়েছে। খোয়াবনামা ৫ উইকেটে জিতেছে। কবিদের চেয়ে তাদের টিম স্পিরিট আম্পায়ার হিসেবে আমার কাছে ভালো লেগেছে। ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন গল্পকার মোজাফফর হোসেন।


প্রীতি ক্রিকেট ম্যাচে ম্যান অব দ্য ম্যাচের জন্য বই স্পন্সর চেয়ে আহ্বান জানালে ঐতিহ্য প্রকাশনীর কর্ণধার আরিফুর রহমান নাইম  শুধু ম্যান অব দ্য ম্যাচ নয়, নিম্নোক্তভাবে বই স্পন্সর করার প্রতিশ্রুতি দিয়েছেন :
ম্যান অব দ্য ম্যাচ : বিভূতিভূষণ রচনাবলী (১০ খন্ড)
সেরা ব্যাটসম্যান : জীবনানন্দ রচনাবলী (৬ খন্ড)
সেরা বোলার : জীবনানন্দ রচনাবলী (৬ খন্ড)
সেরা ফিল্ডার : শরৎ রচনাবলী (৫ খন্ড)

 আয়োজকরা জানিয়েছেন, অংশগ্রহণকারী সকল খেলোয়াড় এবং টিম ম্যানেজমেন্টে যারা আছেন তাদের সকলকে ক্রেস্ট এবং বই দেয়ার সিদ্ধান্ত হয়েছে। আমাদের আরও বই প্রয়োজন।
অন্যান্য প্রকাশকদের অনুরোধ জানাচ্ছি ঐতিহ্য প্রকাশনীর মতো তারাও যেনো এগিয়ে আসেন। খেলোয়াড় এবং টিম ম্যানেজমেন্টকে অনুরোধ করছি যার যার অবস্থান থেকে প্রকাশকদের জানানোর জন্য।
 সাহিত্যজগৎ প্রায় ঝিম মেরে গিয়েছিলো। এই খেলা শুরুর মধ্য দিয়ে বেশ শোরগোল পড়ে গেছে, একটা আনন্দ আনন্দ ভাব শুরু হয়ে গেছে।

জয়তু ক্রিকেট, জয় গীতাঞ্জলি।