• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯, ৬ কার্তিক ১৪২৬
প্রকাশিত: জুন ২০, ২০১৯, ০৯:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০১৯, ১০:১২ পিএম

প্রথম আন্তর্জাতিক নাট্যোৎসবের অংশীদার হতে পেরে আনন্দিত

জাগরণ প্রতিবেদক 
প্রথম আন্তর্জাতিক নাট্যোৎসবের অংশীদার হতে পেরে আনন্দিত
সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রত্যক্ষ আয়োজনে ও সরাসরি পৃষ্ঠপোষকতায় এ প্রথম "বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৯" আয়োজিত হচ্ছে। যদিও ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই), বাংলাদেশ কেন্দ্র আয়োজিত বিগত কয়েকটি আন্তর্জাতিক নাট্যোৎসবে মন্ত্রণালয়ের আর্থিক সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা ছিল। এ আন্তর্জাতিক নাট্যোৎসবের অংশীদার হতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। 

তিনি বলেন, এ আনন্দ ভাষায় প্রকাশের নয়। এটি যেন প্রথম প্রেমের প্রথম ছোঁয়ার আনন্দ, প্রথম সন্তান ভূমিষ্ঠ হওয়ার আনন্দ।

বৃহস্পতিবার (২০ জুন) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই), বাংলাদেশ কেন্দ্র'র বাস্তবায়নে এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এর সার্বিক  সহযোগিতায় আয়োজিত "বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৯" এর উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধকের বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি। 
প্রধান অতিথি পরিকল্পনা মন্ত্রী বলেন, বর্তমান সরকারের সংস্কৃতির প্রতি বিশেষ নজর ও আনুগত্য রয়েছে। সংস্কৃতি ক্ষেত্রে আমাদের অনেক অর্জন রয়েছে এবং একই সঙ্গে আমাদের করণীয় বিষয়াদি রয়েছে। এগুলো নির্ধারণপূর্বক সঠিক পরিকল্পনামাফিক কাজ করে গেলে এ ক্ষেত্রে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন সম্ভব হবে। সংস্কৃতি প্রতিমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে পরিকল্পনা মন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের জন্য সঠিক ও যোগ্য মানুষকে দায়িত্ব প্রদান করেছেন যা বিগত ছয় মাসের কর্মকাণ্ডে স্পষ্ট দৃশ্যমান হয়েছে। 

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন আইটিআই এর সাম্মানিক বিশ্ব সভাপতি রামেন্দু মজুমদার, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এর চেয়ারম্যান লিয়াকত আলী লাকী এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নাট্যনির্দেশক রতন থিয়াম। স্বাগত বক্তব্য রাখেন করেন বাংলাদেশ আইটিআই এর সভাপতি নাসির উদ্দীন ইউসুফ।

উদ্বোধনী অনুষ্ঠানের পর বাংলাদেশের ধৃতি নর্তনালয়ের পরিবেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য 'মায়ার খেলা' পরিবেশিত হয়। 

উল্লেখ্য, সপ্তাহব্যাপী (২০-২৬ জুন, ২০১৯) এ আন্তর্জাতিক নাট্যোৎসবে রাশিয়া, চীন, ফ্রান্স, ভারত, নেপাল ও ভিয়েতনামের ১টি করে নাট্যদল এবং বাংলাদেশের ২টি নাট্যদল মিলে সর্বমোট ৮টি নাট্যদল অংশগ্রহণ করছে। 

টিএইচ/বিএস 
 

Islami Bank