• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২২, ২০১৯, ০৯:১৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২২, ২০১৯, ০৯:২২ পিএম

মেধাস্বত্ত্ব সুরক্ষা বিষয়ক কপিরাইট কর্মশালা অনুষ্ঠিত

মেধাস্বত্ত্ব সুরক্ষা বিষয়ক কপিরাইট কর্মশালা অনুষ্ঠিত
ছবি: মুক্তি মাহমুদ

‘মেধাস্বত্ত্ব সুরক্ষায় কপিরাইট আইনের ভূমিকাঃ সমস্যা, সুযোগ ও সম্ভাবনা’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয় আজ শনিবার (২২ জুন) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্রে। বাংলাদেশ কপিরাইট অফিস ও দর্শক শ্রোতা পাঠক ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এই কর্মশালা আয়োজিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি।

ছবি: মুক্তি মাহমুদ

কর্মশালায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্যারিস্ট্রার ফেরদৌস রহমান। তিনি তার প্রবন্ধের মাধ্যমে কপিরাইট কী, কপিরাইট রেজিস্ট্রেশনের আওতাভুক্ত বিষয়সমূহ, এর সুবিধা, আনুষঙ্গিক অধিকার, অর্থনৈকি অধিকার, কপিরাইট লংঘনের প্রতিকার ও শাস্তি, কপিরাইট রেজিস্ট্রেশন পদ্ধতি ও অর্থ উপার্জন বিষয়ে আন্তর্জাতিক বিধি-বিধানের বিভিন্ন দিক তুলে ধরেন।

ছবি: মুক্তি মাহমুদ

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি বলেন, ‘বুদ্ধিবৃত্তিক সম্পদ সুরক্ষায় দেশের সর্বস্তরে সচেতনতা গড়ে তোলা দরকার।’ সেই সাথে তিনি এ বিষয়ে সকলের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, মেধাস্বত্ত্ব সুরক্ষায় কপিরাইটের বিকল্প নেই। একজন স্রষ্টা কেবল বলবেন যে এই শিল্পকর্মটি তার, তাহলেই আমরা তার পাশে গিয়ে দাঁড়াবে। তার শিল্পকর্মটির সুরক্ষা দেয়ার দায়িত্ব আমাদের। সেই সাথে কপিরাইট বিষয়ক যে কোনো আইনি পরামর্শ দেয়া হবে একেবারে বিনামূল্যে। আমি বিশ্বাস করি, এই আইনটিকে যত দ্রুত জনগণের মাঝে পৌঁছে দিতে পারবো ততদ্রুত স্রষ্টা তার সৃষ্টির সুরক্ষা পাবেন।’ 

প্রশ্ন-উত্তর পর্বে ফেরদৌস রহমান কর্মশালায় অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। তাকে সহযোগিতা করেন রেজিস্টার অব কপিরাইটস জাফর রাজা চৌধুরীসহ অন্যান্যরা। অংশগ্রহণকারী সকলকে অংশগ্রহণমূলক সার্টিফিকেট প্রদান করা হয়। সকাল ১১টায় শুরু হয়ে কর্মশালাটি শেষ হয় বিকেল সাড়ে ৫টায়।


দর্শক শ্রোতা পাঠক ফাউন্ডেশনের সভাপতি খন্দকার সাইফুল ইসলামের সভাপতিত্বে কর্মশালাটি সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক শহিদুল আলম সাচ্চু। অনন্যা রুমার উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুল মান্নান ইলিয়াস।


এসজে