• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ২৮, ২০১৯, ০৭:৪১ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৮, ২০১৯, ০৭:৪১ পিএম

নজরুলের ১২৩৮টি গানের ডিভিডি ও ৫টি স্বরলিপি গ্রন্থ প্রকাশ

নজরুলের ১২৩৮টি গানের ডিভিডি ও ৫টি স্বরলিপি গ্রন্থ প্রকাশ
প্রকাশনা উৎসবে বক্তব্য রাখেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ-ছবি : জাগরণ

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, কবি নজরুল ইনস্টিটিউটের উদ্যোগে আদি গ্রামোফোন রেকর্ডে ধারণকৃত ১৮০০টি সংগৃহীত নজরুল সঙ্গীতের মধ্যে গুণগতমানের ভিত্তিতে ১২৩৮টি গানের ডিভিডি ও ৫টি স্বরলিপি গ্রন্থ প্রকাশ করা হয়েছে। এর মাধ্যমে নজরুল সঙ্গীতের বাণী ও সুরের বিকৃতি রোধকরণ ও শুদ্ধ বাণী-সুরে সঙ্গীত চর্চার দিগন্ত প্রসারিত হলো। এ সময় তিনি বলেন, নজরুলের আদি গ্রামোফোন রেকর্ডে ধারণকৃত অবশিষ্ট নজরুল সঙ্গীত সংগ্রহে সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করা হবে। সে জন্য বাংলাদেশ থেকে মন্ত্রণালয়ের আর্থিক পৃষ্ঠপোষকতায় একজন বিশিষ্ট নজরুল গবেষককে ভারতের পশ্চিমবঙ্গে পাঠিয়ে অবশিষ্ট গানগুলোকে সংগ্রহে পদক্ষেপ নেয়া হবে।

শুক্রবার (২৮জুন) বিকালে রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে কবি নজরুল ইনস্টিটিউট এর উদ্যোগে আদি গ্রামোফোন রেকর্ডে ধারণকৃত ১২৩৮টি নজরুল সঙ্গীতের ডিভিডি ও ৫টি স্বরলিপি গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ সব কথা বলেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী জানান, জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের নেতৃত্বে কবি নজরুল ইনস্টিটিউট নতুনভাবে যাত্রা শুরু করেছে। কবি নজরুল ইনস্টিটিউটের নতুন নকশা অনুযায়ী ভবন নির্মাণ প্রকল্পের ডিপিপি বর্তমানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে রয়েছে। কয়েক মাসের মধ্যে এ ভবনের নির্মাণ কাজ শুরু করা যাবে বলে আশা করা হচ্ছে।

কবি নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন ও জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন- জাতীয় জাদুঘরে মহাপরিচালক মোহাম্মদ রিয়াজ আহম্মদ এবং নজরুল গবেষক ও সরকারের যুগ্মসচিব এ এফ এম হায়াতুল্লাহ।

এর আগে স্বাগত বক্তব্য রাখেন কবি নজরুল ইনস্টিটিউট এর নির্বাহী পরিচালক আবদুর রাজ্জাক ভূঞা।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সঙ্গীত পরিবেশন করেন সেলিনা হোসেন, জোসেফ কমল রড্রিক্স, জান্নাত-এ-রুম্মান তিথী ও শাহিনা আক্তার পাপিয়া।

টিএইচ/এসএমএম