• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৪, ২০১৯, ০৬:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৪, ২০১৯, ০৬:৪৭ পিএম

মাসুদ করিমের ৮০০ গানের সংকলন প্রকাশিত

মাসুদ করিমের ৮০০ গানের সংকলন প্রকাশিত

তন্দ্রা হারা নয়ন আমার, শক্র তুমি বন্ধু তুমি, সজনী গো ভালোবেসে এতো জ্বালা, চলে যায় যদি কেউ বাঁধন ছিঁড়ে, আমি রজনীগন্ধা ফুলের মতো গন্ধ বিলিয়ে যাই, যখন থামবে কোলাহল, সন্ধ্যার ছায়া নামে, তোমরা যারা আজ আমাদের ভাবছো মানুষ কিনা, শিল্পী আমি শিল্পী তোমাদেরই গান শোনাব। মাসুদ করিমের লেখা এইসব গান এখনও সিনেমাপ্রেমী দর্শকদের মুখে মুখে ফেরে। কোনো কোনো চলচ্চিত্র তার গানের জন্যই খ্যাতি পেয়েছে।

শাহনাজ রহমতউল্লাহ, রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, বশির আহমেদ, সৈয়দ আবদুল হাদী, মাহমুদুন্নবী, মোহাম্মদ খুরশীদ আলম, খোন্দকার ফারুক আহমেদ, কাজী আনোয়ার হোসেন, কাদেরী কিবরিয়া, প্রবাল চৌধুরী, নার্গিস পারভিন প্রমুখ তার লেখা গান গেয়ে বাংলা গানের জগৎকে সমৃদ্ধ করেছেন। ভারতের প্রখ্যাত শিল্পী- শ্যামল মিত্র, ভূপেন হাজারিকা, উদিত নারায়ণ, কুমার শানু, অনুরাধা পাদোয়াল, ঊষা উথুপ প্রমুখ গীতিকবি মাসুদ করিমের অসংখ্য গান করেছেন।

রেডিও, টেলিভিশন ও চলচ্চিত্রের প্রখ্যাত গীতিকার মাসুদ করিমের লেখা আধুনিক, ছায়াছবি, দেশাত্ববোধক, পল্লীগীতিসহ বাংলা গানের বিভিন্ন শাখায় রয়েছে সহস্রাধিক গান। তার লেখা সহস্রাধিক গানের মধ্য থেকে ৮০০ গান নিয়ে ‘৮০০ গানের সংকলন মাসুদ করিম’ নামে একটি গ্রন্থ প্রকাশ হলো। সম্পাদনা করেছেন তারই সহধর্মিনী প্রখ্যাত কণ্ঠশিল্পী দিলারা আলো। প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী।

এ উপলক্ষে আজ বৃহস্পতিবার (৪ জুলাই) চ্যানেল আই ভবনে এক প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ, গীতিকার ও সুরকার শেখ সাদী খান, ফুয়াদ নাসের বাবু, বরেণ্য সঙ্গীতশিল্পী সৈয়দ আবদুল হাদী, মোহাম্মদ খুরশীদ আলম, নীলা বিল্লাহ, দিলারা আলো, নাট্যব্যক্তিত্ব কেরামত মাওলাসহ বিভিন্ন অঙ্গণের বিশিষ্টজনেরা।

প্রখ্যাত গীতিকার মাসুদ করিমের জন্ম কুষ্টিয়ার কুমারখালী। কুমারখালীর খ্যাতিমান পূর্বসূরিদের নামের সঙ্গে মাসুদ করিমের নামও যুক্ত। ছোটবেলা থেকে মাসুদ করিম ঢাকাতেই বড় হন এবং কবি ও গীতিকার রূপে প্রতিষ্ঠিত হন। স্নাতকোত্তর ডিগ্রি লাভের পরে তিনি বেতারে প্রযোজক হিসেবে জীবনের কর্মক্ষেত্র শুরু করেন।
 
মাসুদ করিম খুব অল্প সময়েই বেতার ও টেলিভিশনের গীতিকার রূপে প্রতিষ্ঠা পেয়েছেন। তিনি চলচ্চিত্রের গানে অবদানের জন্য দু’বার শ্রেষ্ঠ গীতিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। দূরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৯৯৬ সালের ১৬ নভেম্বর কানাডার মন্ট্রিয়ালে তিনি মৃত্যুবরণ করেন এবং সেখাই তাকে সমাহিত করা হয়।

এসজে