• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৯, ২০১৯, ০৭:০৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০১৯, ০৭:০৮ পিএম

নানা আয়োজনে হুমায়ূন আহমেদকে স্মরণ

নানা আয়োজনে হুমায়ূন আহমেদকে স্মরণ
হুমায়ূন আহমেদের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তার ভক্তরা-সংগৃহীত

নানা আয়োজনের মধ্য দিয়ে স্মরণ করা হলো জননন্দিত কথাশিল্পী হুমায়ূন আহমেদকে। 

শুক্রবার (১৯ জুলাই) বরেণ্য এ কথাশিল্পীর ৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গাজীপুরের পিরুজালীর নুহাশপল্লীতে ভক্ত ও পরিবারের পক্ষ থেকে তার সমাধিতে পুস্পস্তবক অর্পণ, কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন এবং এতিমদের মধ্যে খাবার বিতরণ করা হয়। 

বিভিন্ন প্রকাশনীর প্রকাশকরাও নুহাশপল্লীর লিচুতলায় হুমায়ূন আহমেদের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। দেশের বাইরে থাকায় লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন ও তার দুই পুত্র সন্তান নিষাদ ও নিনিত দোয়া অনুষ্ঠানে অংশ নিতে পারেননি। 

সকালে হুমায়ূন আহমেদের ভাই-বোন, শ্বশুর এবং ভক্তসহ হিমু পরিবহনের সদস্যরা সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন। মাগফেরাত কামনা করেন দোয়া করেন তারা। সকাল ১০টার দিকে হুমায়ূন আহমদের শ্বশুর প্রকৌশলী মোহাম্মদ আলী ও নুহাশপল্লীর কর্মচারীরা পুষ্পস্তবক অর্পণ এবং কবর জিয়ারত করেন। সকাল সাড়ে ১০টার দিকে প্রয়াত লেখকের ছোট ভাই প্রখ্যাত রম্যলেখক এবং মাসিক উন্মাদ এর সম্পাদক ও প্রকাশক আহসান হাবীব, তার স্ত্রী আফরোজা আমিন, প্রয়াত লেখকের বোন সুফিয়া হায়দার ও রোকসানা আহমেদ, আগামী প্রকাশনী প্রধান নির্বাহী ওসমান গনি, অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম, সময় প্রকাশনের প্রধান নির্বাহী ফরিদ আহমদ, পাঞ্জেরি প্রকাশনীর প্রধান নির্বাহী কামরুল হাসান শায়ক, অন্বেষার প্রকাশক শাহাদাৎ হোসেন, অভিনেতা সৈয়দ হাসান সোহেলসহ অন্যরা লেখকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান এবং আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করেন।

হিমু পরিবহনসহ অন্যান্য সংগঠনের পক্ষ থেকেও লেখককে স্মরণ করা হয়।

প্রয়াত লেখক হুমায়ূন আহমেদের ছোটভাই আহসান হাবীব প্রকাশক ও সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, হুমায়ূন আহমেদের লেখাগুলো যেন নির্ভুলভাবে প্রকাশ করা হয়। এ সময় তিনি জানান, হুমায়ূন আহমেদকে নিয়ে পারিবারিকভাবে একটি মিউজিয়াম স্থাপনেরও পরিকল্পনা রয়েছে তাদের। তাকে নিয়ে একটি আর্কাইভও করা হয়েছে। অনেকে হুমায়ূন আহমেদকে নিয়ে গবেষণা করছেন। এ আর্কাইভ গবেষণা কাজে সহায়তা করবে।

ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই ৬৪ বছর বয়সে আমেরিকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জনপ্রিয় এই লেখক। পরে ২৪ জুলাই গাজীপুরের নুহাশপল্লীর লিচুগাছ তলায় প্রয়াত হুমায়ূন আহমেদকে সমাহিত করা হয়। ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া গ্রামে জন্মগ্রহণ করেন ক্ষণজন্মা এই কথাশিল্পী।

এসএমএম

আরও পড়ুন