• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২০, ২০১৯, ১১:৫৬ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২০, ২০১৯, ১১:৫৬ এএম

শৈলজারঞ্জন মজুমদারের জন্মদিনে সেমিনার 

শৈলজারঞ্জন মজুমদারের জন্মদিনে সেমিনার 

আজ শনিবার (২০ জুলাই) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের একান্ত সহচর, স্বলিপিকার, সংগীতগুরু আচার্য শৈলজারঞ্জন মজুমদারের ১১৯তম জন্মদিন। তার জন্মদিন এবং এসবি বিপ্লব নির্মিত ‘রবির কিরণে শৈলজারঞ্জন’ শীর্ষক প্রামাণ্য চলচ্চিত্রের প্রাক মুক্তি উপলক্ষে বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার রুমে চয়নিকার উদ্যোগে সেমিনারের আয়োজন করা হয়েছে।

সেমিনারে ছায়ানট সভাপতি বিশিষ্ট সংস্কৃতিসেবী অধ্যাপক সন্জীদা খাতুনের লিখিত প্রবন্ধ ‘গীতাম্বুধি’ শৈলাজারঞ্জন পাঠ করবেন সুমনা বিশ্বাস এবং সভাপতিত্ব করবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ।

সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক ড. ইনামুল হক, ভারতের শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যায়ের সংগীত ভবনের অধ্যাপক ড. সুমিত বসু, বিশিষ্ট সংগীত শিল্পী হামিদা হক, বাংলাদেশ মহিলা পরিষদের সভানেত্রী আয়শা খানম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শফি আহমেদ, বিশিষ্ট মানবধিকার কর্মী সুলতানা কামাল, কবি জাহিদুল হক, নাট্যজন এসএম মহসীন, যুদ্ধ অপরাধ ট্রাইবুনালের তদন্ত কমিটির প্রধান মুহ. আবদুল হান্নান খান এবং শৈলজারঞ্জন মজুমদারের স্কুল- নেত্রকোনা দত্ত উচ্চ বিদ্যালয়ের ম্যানিজিং কমিটির সভাপতি হাবিবুর রহমান খানসহ আরও অনেকে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও আচার্য শৈলজারঞ্জন মজুমদারের মধ্যে আদান প্রদানের চিঠির মধ্যহতে নির্বাচিত ৬টি চিঠি পাঠ করা হবে। চিঠিপাঠ করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব শংকর সাঁওজাল, আবৃত্তিশিল্পী- আশরাফুল আলম, রূপা চক্রবর্তী, বেলায়েত হোসেন, নায়লা তারান্নুম চৌধুরী কাকলী ও বিশ্বভারতী বিশ্ববিদ্যায়ের সংগীত ভবনের প্রাক্তণী পম্পা বসু। 

এছাড়া সংগীত পরিবেশন করবেন বিশিষ্ট সংগীতশিল্পী ফাহিম হোসেন চৌধুরী, সাজিদ আকবর, পীযূষ বড়ুয়া, বাঁশরী দত্ত, শামা রহমান, ছায়া কর্মকার, শুক্লা রায়, মেহনাজ করিম হোসেন, নাসরিন আক্তার, রিফাত জামাল মিতু ও মানসী ভট্টাচার্য্য (ভারত)।

অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন রবীন্দ্রসংগীত শিল্পী তামান্না মৌ।

এসজে