• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৯, ২০১৯, ০৮:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৯, ২০১৯, ০৮:৩৮ পিএম

‘নতুন প্রজন্ম স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে পারছে’

‘নতুন প্রজন্ম  স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে পারছে’
বক্তব্য রাখেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ-ছবি : জাগরণ

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, ১৯৭৫ এর ১৫ আগস্টের পর একুশ বছর স্বাধীনতার প্রকৃত ইতিহাস গোপন রাখা হয়েছিল, মিথ্যা তথ্য বিকৃত ইতিহাস জাতির সামনে উপস্থাপন করা হয়েছিল। ফলে সে সময়ের ছাত্র-ছাত্রীরা স্বাধীনতার প্রকৃত ইতিহাস ও জাতির পিতা বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারেনি। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর জনগণের সামনে স্বাধীনতার প্রকৃত ইতিহাস উন্মোচিত হয়। নতুন প্রজন্ম এখন সৌভাগ্যবান যে তারা স্বাধীনতার সঠিক ইতিহাস সম্পর্কে জানতে পারছে। বঙ্গবন্ধুর জন্ম, বেড়ে ওঠা, লেখাপড়া এবং বর্ণাঢ্য রাজনৈতিক জীবন সম্পর্কে জানতে পেরেছে যেটি তাদের বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে সহায়তা করবে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোকদিবস ২০১৯ উপলক্ষে জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহযোগিতায় রাজধানী ঢাকা ও নারায়ণগঞ্জের ৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫০ জন ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে আয়োজিত পাঁচ দিনের (২৫-২৯ আগস্ট)‘বঙ্গবন্ধু বিষয়ক পুস্তক প্রদর্শনী ও পাঠ’ কর্মসূচির সমাপনী ও সনদপত্র প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাজউক উত্তরা মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শওকত আলম,  জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ এবং বাংলাদেশ পুস্তক প্রকাশকও বিক্রেতা সমিতির সভাপতি আরিফ হোসেন। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় গ্রন্থকেন্দ্রের উপপরিচালক সুহিতা সুলতানা। উপস্থাপনা ও বিজয়ীদের নাম ঘোষণা করেন রূপা চক্রবর্তী।

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের পাঠ প্রতিযোগিতায় অংশ নেয় বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজ, আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল ও কলেজ এবং নারায়ণগঞ্জ হাইস্কুল অ্যান্ড কলেজ।

পাঠ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্র আবরার মাহমুদ হাসান।দ্বিতীয় স্থান অধিকার করেছে যৌথভাবে আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী আফিয়া ফারজানা, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজের সপ্তম শ্রেণির ছাত্র নাফিস রাইয়ান মৃধা (শ্রেষ্ঠ) ও বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্র রাইয়ান তৌসিফুর রহমান। তৃতীয় স্থান অধিকার করেছে রাজউক উত্তরা মডেল কলেজের সপ্তম শ্রেণির ছাত্রী মাসিয়া মৃত্তিকা হাবিব মিমি।

টিএইচ/এসএমএম

আরও পড়ুন