• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০১৯, ০৫:০৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৪, ২০১৯, ০৫:০৯ পিএম

সাহিত্য খবর

দাজ স্পিকস পাওয়ারিজম

দাজ স্পিকস পাওয়ারিজম

‘দাজ স্পিকস পাওয়ারিজম’ হামিদ রায়হানের একটি সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক গদ্যবই, যেখানে লেখক শক্তিবাদের বিশ্লেষণ করেন। এটি প্রাচ্যের পশ্চিমা দেশগুলোতে উপস্থাপিত প্রতিনিধি হিসেবে সংজ্ঞায়িত হয়েছে এশিয়া, আফ্রিকা, মধ্য প্রাচ্য এবং  আমেরিকার অঞ্চলগুলোতে  বসবাসকারী সমাজ এবং মানুষ। শক্তিবাদ, পশ্চিমা ও পূর্ব এশিয়ার অঞ্চলসমূহ, সাম্রাজ্যবাদী ও বস্তুবাদী সমাজগুলোর সঙ্গে নিষ্পত্তিভাবে সম্পৃক্ত, যা থেকে এর উৎপত্তি ও বিস্তৃতি  হয়েছে, যা এর অন্তর্নিহিত রাজনৈতিক শক্তির একটি বৃহৎ অংশ, সামাজিক প্রয়োগের একটি শক্তি এবং ক্ষমতার জন্য গ্রহনযোগ্য ও পরিবেশকারী করে তোলে। এশিয়া, আফ্রিকা, মধ্য প্রাচ্য বা আমেরিকাতে ক্ষমতাসীন তৃতীয় বিশ্বের উচ্চবিত্তদের সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অনুশীলনগুলো ইঙ্গিত দেয় যে তারা সাম্রাজ্যবাদী উপদ্রব যারা ফরাসি, ব্রিটিশ এবং পরবর্তিকালে আমেরিকান কর্মিদের দ্বারা নির্মিত আদর্শিক পূর্ব ও পশ্চিম সংস্কৃতিকে আভ্যন্তরীন করেছে, উদাহরগুলোর মধ্যে উপনিবেশিক এবং উত্তরোপনিবেশিক সাহিত্য, সংস্কৃতি এবং শক্তি এবং শক্তিহীন অঞ্চলগুলোর সমালোচনা বিশ্লেষণ অন্তর্ভুক্ত রয়েছে যা একটি দেশ, একটি যুগ এবং একটি প্রবাসি বা বিদেশি দেশে ঘটনা ও দুঃসাহসিকতার বিবরণ হিসেবে একটি বিন্দুতে বা স্থানে একত্রিত করে।  
শক্তির উপস্তরের উত্তর কাঠামোগত সমালোচনামূলক প্রয়োগ সাহিত্যতত্ত্ব, সাংস্কৃতিক সমালোচনা এবং মধ্য প্রাচ্যের গবেষণার ক্ষেত্রের বিকাশকে প্রভাবিত করছে, বিশেষত পরীক্ষার সময় বুদ্ধিজীবিরা যেভাবে তাদের বৌদ্ধিক গবেষণা অনুশীলন করেছেন, বিশেষত মধ্য প্রাচ্য ব্যাখ্যা। উত্তরোপনিকেশিক সাংস্কৃতিক ভাষ্য বা তত্তে¡র ক্ষেত্রে একটি মৌলিক পাঠ হিসেবে ক্ষমতার পরিধি, যা শক্তিবাদের বর্ণ ও সংজ্ঞা এবং একটি দেশের উত্তর পরবর্তি যুগের ইতিহাস এবং এখানে সংস্কৃতিতে ক্ষমতার বৈশিষ্ট্যগুলো পরীক্ষা করে। শক্তি বা ক্ষমতার সম্পর্কগুলো এর নিজস্ব জ্ঞানের পদ্ধতিগুলো বিশ্লেষণ করে। অনেকে এই সত্য উপেক্ষা করেন যে, পূর্ব ও পশ্চিমার অবক্ষয় ও পতন কেবল উপনিবেশিকবাদ এবং বর্ণবাদকেই পশ্চিমা সত্যের  বক্তৃতার সংবিধান বা অভিজ্ঞান হিসেবে প্রকাশ করে না, সমালোচনা ও স্ব-সমালোচক সমসাময়িক বক্তৃতা গঠনের আহ্বান করে। 
‘দাজ স্পিকস পাওয়ারিজম’ বিশেষত বর্ণনা করে যে কীভাবে বর্তমান সময়ে আচরণমূলক শাসনব্যবস্থা জনসংখ্যার ব্যবস্থাপনায় ক্রমবর্ধমানভাবে মনোনিবেশ করে।  পৃথক সংস্থা গঠনে নিবেদিত শৃঙ্খলাবদ্ধ শক্তির বিপরীতে জনসংখ্যার পরিচালনা বায়োপাওয়ার বা দ্বিশক্তির উপর নির্ভর করে, বৃহত্তর সামাজিক দেহের মধ্যে জন্ম, মৃত্যু, প্রজনন, স্বাস্থ্য এবং অসুস্থতার পরিচালনা করে  এমন নীতি ও পদ্ধতি হিসাবে বোঝে। শৃঙ্খলা একটি শক্তিশালি প্রক্রিয়া যা সূ² উপায়ে সামাজিক চরিত্রগুলো বা অভিনেতাদের চিন্তাভাবনা ও আচরণ পরিচালনা করে। প্রাথমিকভাবে শক্তি অতীত, পরিচয় এবং রাজনীতির পশ্চিমা ধাঁচগুলোকে প্রাদেশিক করার উৎস হিসেবে ব্যবহ্ণত হয়। পরিবর্তে হামিদ রায়হান তার বিশ্লেষণে উপনিবেশিক অবস্থান এবং দৃষ্ঠিভঙ্গি সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করেন। দাজ স্পিকস পাওয়ারিজম বইটিতে নানাবিধ কাঠামোগত চরিত্র, যেমন- সরকারি কর্মকর্তা, পুলিশ, সিনেমা, থিয়েটার, সংগীত, জনপ্রিয় বা স্থানিয় গীত বা গান,  বিজ্ঞান কথাসাহিত্য, পোস্টকার্ড এবং প্রযুক্তি অন্তর্ভুক্ত। রায়হান শক্তির উপরি কাঠামো  থেকে নীচে পর্যন্ত উচ্চ সংস্কৃতি সম্পর্কে তাঁর পদ্ধতির অনুসরণ করেন, পশ্চিমা সংলগ্ন প্রাচ্যের সঙ্গে বিস্তৃত মনোভাবগুলো সমস্ত দিক দিয়ে বুদ্ধিজীবিরা গভীর শক্তির অবস্থায় কোনও এক রূপের সুতীব্র প্রভাবের অংশ হিসেবে গড়ে তোলেন বলে ধরে নেওয়ার ক্ষমতা নিয়ে চলেছে।
ঐতিহাসিক এবং সাংস্কৃতিক ও রাজনৈতিক অঙ্গনের সঙ্গে শক্তিবাত হিসেবে, বিশেষত শক্তিবাদের  পূর্ব সংস্করণগুলোর জন্য প্রাচ্যের হিসেবে শক্তিবাদের ভূমিকা, রায়হান সংস্কৃতি সমালোচক হিসেবে বিষয়বস্তু, এর সারবস্তু এবং বিষয় শৈলির সমালোচনাকে মোকাবেলা করেন। সংস্কৃতি ও সাম্রাজ্যবাদের মূল উপজীব্যগুলোর পদ্ধতি ও সূত্র কেবল বইয়ের  একটি সীমাবদ্ধ উত্তর, পূর্ব এবং পশ্চিমের সাংস্কৃতিক ইতিহাসের  ক্ল্যাসিক বা হালনাগাদ চিরায়তগুলো নিয়ে এখনও একটি রেফারেন্সের অনিবার্য ফ্রেমে বন্দি করেন।  রায়হান পশ্চিমা উপনিবেশিক শক্তিকে সমালোচনামূলক উপনিবেশিকরনের সুবিধাজনক উপলক্ষ্য হিসেবে বিবেচনা করেন, যা এই উত্তরোপনিবেশিক ভাষ্য ও তত্ত্বকে বাদ দেওয়ার উপকরণ হিসেবে পরীক্ষা করে দেখায়। যদিও এটি রাষ্ট্রিক কাঠামো পরবর্তি রাষ্ট্রিক দৃষ্টিভঙ্গি তৈরি করে না, যেখানে  উপনিবেশিক ক্ষেত্রের সম্মিলিত দাবির প্রতিনিধিত্ব করে, এটি আভ্যন্তরীণ দমনবিরোধীর বিরুদ্ধে আভ্যন্তরীণ অনুশীলনকে নির্দেশ করে। এ বিবেচনায়, রায়হান, ধীসম্পন্ন রাষ্ট্রিয় সংস্থার মাধ্যমে দ্বিশক্তির উপনিবেশিক শক্তি একটি উচ্চ স্তরের বৃদ্ধিজীবির ভূমিকা গ্রহণ করেন। এই নতুন রাষ্ট্রিয় পরিকাঠামো তাঁর তাত্ত্বিক লেখার  ভিত্তি স্থাপন করেন, যা প্রাসঙ্গিকই নয়, সমকালিন প্রেক্ষাপটে বইটির পাঠ অনিবার্য  এবং বিশেষ বিবেচনা দাবি করে। 

ইবুক মূল্য : ২. ৯৯ ডলার
 পেপারবুক : ১৩.১৪ ডলার
প্রকাশক :  আমাজন.কম