• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ৩, ২০১৯, ০৬:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩, ২০১৯, ০৬:৫৬ পিএম

শুক্রবার ঢাবিতে মঞ্চস্থ হচ্ছে যাত্রাপালা তাজমহল

শুক্রবার ঢাবিতে মঞ্চস্থ হচ্ছে যাত্রাপালা তাজমহল

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এবং মঙ্গল যাত্রা থিয়েটারের যৌথ উদ্যোগে শুক্রবার (৪ অক্টোবর) বিকাল ৫ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে মঞ্চস্থ হবে যাত্রাপালা তাজমহল।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে যাত্রাপালাটি মঞ্চায়নের বিষয়টি গণমাধ্যমকে জানান ডাকসুর সংস্কৃতি সম্পাদক আসিফ তালুকদার। 

এ সময় লিখিত বক্তব্যে তিনি বলেন, একটি ঐতিহাসিক গল্পের আলোকে রচিত, ভৈরবনাথ গঙ্গোপাধ্যায়ের বহুল প্রচলিত যাত্রাপালা ‘তাজমহল’ এর কাহিনী আওরঙ্গজেব এর দিল্লীর সিংহাসন দখলকে কেন্দ্র করে। যাত্রাপালাটির প্রযোজনা করবেন মঙ্গল যাত্রা থিয়েটার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীবৃন্দের সমন্বিত উদ্যোগে গঠিত সংগঠন মঙ্গল যাত্রা থিয়েটার। যার ভিত্তি হল বাংলার প্রাচীন বহুল প্রচলিত সামাজিক প্রযোজনা যাত্রাপালা। 

তিনি বলেন, এক সময় বাংলার সামাজিক-সাংস্কৃতিক প্রযোজনার অনেক বড় একটি আকর্ষণ ছিল এই যাত্রাপালা। সময়ের বিবর্তনে আধুনিক সংস্কৃতির যাঁতাকলে, মঞ্চনাটক ও থিয়েটার এর বিলিতি সাজসজ্জায়, যাত্রাপালা বৃহত্তর জনগণের কাছে কেবল লোকসংস্কৃতি হিসেবে রয়ে যায়। এ সময় এই আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে বাংলার ঐতিহ্যবাহী যাত্রাপালার বাস্তব রূপ তুলে ধরা বলে জানান আসিফ তালুকদার।

এমআইআর/একেএস
 

আরও পড়ুন