• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৬, ২০১৯, ০৩:২৮ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৬, ২০১৯, ০৩:৩২ পিএম

ঢাকা লিট ফেস্ট ২০১৯ : ৯ম সংস্করণের পর্দা উঠছে বৃহস্পতিবার

ঢাকা লিট ফেস্ট ২০১৯ : ৯ম সংস্করণের পর্দা উঠছে বৃহস্পতিবার

ঢাকা লিট ফেস্ট উৎসর্গ করা হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। থাকবে তাকে নিয়ে কিছু বিশেষ অধিবেশন। থাকছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা : অ্যা ডটার্স টেল’ এর প্রদর্শনী 

.............................

কয়েক বছর ধরেই ‘নভেম্বর’ উৎসবের মাস হিসেবে পরিগণিত হয়ে আসছে দেশে। এই নভেম্বর অনুষ্ঠিত হয় ফোক ফেস্ট, ঢাকা লিট ফেস্টসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক উৎসব। তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (৭ নভেম্বর) বাংলা একাডেমি চত্বরে শুরু হচ্ছে ঢাকা লিট ফেস্ট এর ৯ম সংস্করণ।

তিন দিনের এ সাহিত্য উৎসবে ৫ মহাদেশের ১৮টি দেশ থেকে শতাধিক বিদেশি এবং দুই শতাধিক বাংলাদেশি সাহিত্যিক, লেখক, গবেষক, সাংবাদিক ও রাজনীতিক অংশ নেবেন।

দেশি-বিদেশি সাহিত্য অঙ্গনের রথী-মহারথীদের মিলনমেলায় ভরে উঠবে রাজধানীর বাংলা একাডেমি চত্বর। তিন দিনের এ আয়োজনে আসছেন বাংলাদেশি বংশোদ্ভূত বুকারপ্রাপ্ত ব্রিটিশ লেখক মনিকা আলী, ভারতীয় রাজনীতিক শশী থারুর, কথাসাহিত্যিক উইলিয়াম ডালরিম্পলসহ খ্যাতিমান ব্যক্তিরা। 

দুই বাংলার জনপ্রিয় বাংলাভাষী লেখক শংকর আসছেন এবারের উৎসবে। সঙ্গে থাকছেন বাংলাদেশের কথাশিল্পী শাহীন আখতার, সৈয়দ মনজুরুল ইসলাম, আসাদ চৌধুরী, রুবী রহমান, সেলিনা হোসেনসহ আর‌ও অনেকে।

মঙ্গলবার (৫ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে সংবাদ সম্মেলনে ঢাকা লিট ফেস্টের যাবতীয় তথ্য তুলে ধরেন ঢাকা লিট ফেস্টের তিন পরিচালক সাদাফ সায্, কাজী আনিস আহমেদ ও আহসান আকবর। এ সময় বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল, ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান, সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফিন প্রমুখ উপস্থিত ছিলেন।

সাদাফ সায্‌ বলেন, দেশি-বিদেশি অতিথিদের সঙ্গে সরাসরি সাহিত্যসহ সমাজের বিভিন্ন প্রসঙ্গে নিয়ে আলোচনা-পর্যালোচনার সুযোগ থাকছে জনসাধারণের জন্য। শুধু যে লিট ফেস্টের ৯০টির বেশি সেশন অনুষ্ঠিত হবে তা নয়, এখানে রয়েছে বইয়ের সমারোহ, দেশীয় ঐতিহ্যকে তুলে ধরার উন্মুক্ত মঞ্চ। বই প্রকাশ এবং বইয়ের মোড়ক উন্মোচনও অনুষ্ঠিত হবে এ আয়োজনে।

লোকশিল্পীদের উপস্থিতিও থাকবে এ আয়োজনে। থাকছে শিল্পী চন্দনা ও মাইজভাণ্ডারি শিল্পীগোষ্ঠী। অংশ নেবেন ভারতীয় সাংবাদিক প্রেয়াগ আকবর, প্রিয়াঙ্কা দুবে, ফিনিশ সাংবাদিক মিন্না লিন্ডগ্রেন, ডিএসসি পুরস্কারপ্রাপ্ত লেখক এইচএম নাকভি, ব্রাজিলের কথাসাহিত্যিক ইয়ারা রড্রিগেজসহ আরও অনেকে।

ঢাকা লিট ফেস্ট ২০২০ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হবে। এ বছর জাতির জনককে নিয়ে থাকছে অসংখ্য সেশন।

প্রথম দিন এই উৎসবে দেয়া হবে বাংলাদেশের জনপ্রিয় সাহিত্য সম্মাননা জেমকন সাহিত্য পুরস্কার। উৎসবের দ্বিতীয় দিনে প্রদর্শিত হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা : অ্যা ডটার্স টেল’। প্রদর্শন শেষে চলচ্চিত্র নির্মাতা পিপলু খান বলবেন এর নির্মাণ অভিজ্ঞতা নিয়ে।

ভারতীয় চলচ্চিত্র নির্মাতা কৌশিক মুখার্জি আসছেন তার চলচ্চিত্র নিয়ে আলাপ করতে।

উৎসব ৯ নভেম্বর (শনিবার) পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য মুখর থাকবে বিভিন্ন আয়োজনে।

দর্শনার্থী ও সাহিত্যপ্রেমী থেকে শুরু করে সকল অঙ্গনের মানুষের জন্য উন্মুক্ত এ আয়োজনে অংশ নিতে রেজিস্ট্রেশন করতে হবে, যেটি নিশ্চিত করবে অংশগ্রহণকারীর পরিচয়। রেজিস্ট্রেশনের মাধ্যমে পাওয়া ই-টিকিটটি ব্যবহৃত হবে আয়োজনে অংশগ্রহণকারীর প্রবেশপত্র হিসেবে। তবে সবার সুবিধার্থে ই-টিকিটটি প্রিন্ট বা ইলেকট্রনিক ডিভাইসে বহন গ্রহণযোগ্য হবে। রেজিস্ট্রেশনের জন্য ক্লিক করতে হবে এই ঠিকানায় : https://www.dhakalitfest.com/register

লিট ফেস্টের বিশেষ সহযোগিতা দিচ্ছেন সংস্কৃৃতি মন্ত্রণালয়। সহ-আয়োজক বাংলা একাডেমি। সার্বিক আয়োজনে যাত্রিক।  

এসএমএম

আরও পড়ুন