• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৯, ১১:৫৬ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৪, ২০১৯, ১১:৫৬ এএম

আজ পর্দা উঠছে আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসবের পঞ্চম আসর

আজ পর্দা উঠছে আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসবের পঞ্চম আসর

লোকসঙ্গীত— বাঙালি জাতির হাজার বছরের বর্ণাঢ্য সাংস্কৃতিক ঐতিহ্যের ধারক ও বাহক। লোকজ সঙ্গীতের তাল, লয় ও ছন্দের অপূর্ব সংমিশ্রণে খুঁজে পাওয়া যায় আত্মার শান্তি ও স্রষ্টার সান্নিধ্য। আমাদের নিজেদের গান, অন্তরের গান লোকসঙ্গীত চর্চা এবং প্রসারের জন্য গত চার বছর ধরে আয়োজিত হয়ে আসছে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট বা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব’।

তারই ধারাবাহিকতায় সান ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় লোকসঙ্গীতের উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট বা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব-২০১৯’।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সন্ধ্যা ৬টায় বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে পর্দা উঠছে তিন দিনের ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসবের। ১৬ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত দর্শকরা উপভোগ করবেন বাংলাদেশসহ বিশ্বের সেরা লোকসঙ্গীত শিল্পীদের পরিবেশনায় শেকড় সন্ধানী গান।

বাংলাদেশসহ বিশ্বের ৬টি দেশ থেকে ২০০ জন শিল্পী জড়ো হচ্ছেন ৩ দিনের উৎসবের মঞ্চে।

তিন দিনে উৎসব মাতাবেন বাংলাদেশের শাহ্ আলম সরকার, মালেক কাওয়াল, কাজল দেওয়ান, ফকির শাহাবুদ্দিন, চন্দনা মজুমদার, ম্যাজিক বাউলিয়ানার দুই শিল্পী কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম এবং প্রেমা ও ভাবনা নৃত্য দল।

ভারত থেকে এসেছেন দালের মেহেন্দি, পাকিস্তান থেকে জুনুন ও তার দল এবং হিনা নাসরুল্লাহ্। রাশিয়া থেকে আসছে  লোকদল সাত্তুমা, জর্জিয়ার শেভেনেবুরেবি এবং মালি থেকে হাবিব কোইটে অ্যান্ড বামাদা।

আয়োজন সম্পর্কে অঞ্জন চৌধুরী বলেন, পঞ্চমবারের মতো নিজেদের চেনার এবং চিনিয়ে দেয়ার কাজটি হাতে নিয়েছে মাছরাঙা টেলিভিশন ও সান কমিউনিকেশন্স। লোকসঙ্গীতের অবারিত রত্নভাণ্ডার সম্পর্কে বিশ্বকে জানাতে এই উৎসবের আয়োজন। আজ ও আগামী দুইদিন শহুরে সংস্কৃতির ভিড়ে হারাব লোকসঙ্গীতে অমোঘ-সুরে।

উৎসবসূচি—

দালের মেহেন্দি (ভারত)

প্রথম দিন ( ১৪ নভেম্বর, বৃহস্পতিবার)

প্রেমা ও ভাবনা নৃত্য দল (বাংলাদেশ) 
শাহ আলম সরকার (বাংলাদেশ)
শেভেনেবুরেবি (জর্জিয়া) 
দালের মেহেন্দি (ভারত)
হিনা নাসরুল্লাহ (পাকিস্তান)

দ্বিতীয় দিন (১৫ নভেম্বর, শুক্রবার)

কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম (বাংলাদেশ)
মালেক কাওয়াল (বাংলাদেশ)
হিনা নাসরুল্লাহ (পাকিস্তান)
ফকির শাহাবুদ্দিন (বাংলাদেশ)
হাবিব কোইটে অ্যান্ড বামাদা (মালি)
জুনুন (পাকিস্তান)

তৃতীয় ও সমাপনী দিন (১৬ নভেম্বর, শনিবার)

কাজল দেওয়ান (বাংলাদেশ)
সাত্তুমা (রাশিয়া)
চন্দনা মজুমদার (বাংলাদেশ)
জুনুন (পাকিস্তান)

এসএমএম

আরও পড়ুন