• ঢাকা
  • সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০১৯, ০৮:১৬ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৩, ২০১৯, ০৮:১৭ পিএম

ঋষিজের আজীবন সম্মাননা পেলেন আবদুল গাফফার চৌধুরী

জাগরণ প্রতিবেদক
ঋষিজের আজীবন সম্মাননা পেলেন আবদুল গাফফার চৌধুরী
ঋষিজ শিল্পী গোষ্ঠীর ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে ফকির আলমগীর সহ অন্যান্যরা -ছবি : জাগরণ

‘আমার ভায়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের রচয়িতা প্রখ্যাত সাংবাদিক আবদুল গাফফার চৌধুরীকে আজীবন সম্মাননায় ভূষিত করেছে গণসঙ্গীত দল ঋষিজ শিল্পী গোষ্ঠী। 

শনিবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে ঋষিজ শিল্পী গোষ্ঠীর ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে আবদুল গাফফার চৌধুরীর পক্ষে আজীবন সম্মাননা স্মারক গ্রহণ করেন জনপ্রিয় কথাশিল্পী ইমদাদুল হক মিলন। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও তথ্যসচিব আবদুল মালেক ও ঋষিজ সভাপতি গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর কথাশিল্পী ইমদাদুল হক মিলনের কাছে সম্মাননা অর্পণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, উন্নত জাতি গঠনের লক্ষ্যে খাদ্য-বস্ত্র-বাসস্থান-শিক্ষা-যোগাযোগের পাশাপাশি সাংস্কৃতিক সমৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বহুমুখী উদ্যোগ নিয়েছে। এসব উদ্যোগে জনসম্পৃক্ততা বৃদ্ধিতে গণসঙ্গীত অনন্য ভূমিকা পালনে সক্ষম।

বিশেষ অতিথি তথ্যসচিব আবদুল মালেক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সাম্প্রদায়িক অপশক্তিকে সমূলে উৎপাটন করতেই হবে। আর এক্ষেত্রে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধনকে দৃঢ়তর করার কোনও বিকল্প নেই।

ওস্তাদ মতিউল হক খান ও কণ্ঠশিল্পী সুবীর নন্দীকে উৎসর্গীকৃত ঋষিজের এ আয়োজনে আরও চারজনকে সংবর্ধনা দেয়া হয়। তারা হলেন- সাহিত্য-সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য কথাশিল্পী-সম্পাদক ইমদাদুল হক মিলন, চলচ্চিত্রে কোহিনূর আক্তার সুচন্দা, অভিনয়ে মাহমুদ সাজ্জাদ ও সঙ্গীতে কুমার বিশ্বজিৎ।

ঋষিজ সভাপতি ফকির আলমগীরের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে অন্যতম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে গণসঙ্গীত পরিবেশন করেন ফকির আলমগীরের সাথে ক্ষ্যাপা বুলবুল, আরিফ রহমান, নাদিরা খানম প্রমুখ শিল্পীবৃন্দ।

টিএইচ/এসএমএম

আরও পড়ুন