• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০১৯, ১০:৪৬ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৬, ২০১৯, ১০:৪৯ এএম

কবি ও স্থপতি রবিউল হুসাইন আর নেই

কবি ও স্থপতি রবিউল হুসাইন আর নেই
রবিউল হুসাইন -ফাইল ছবি

একুশে পদকপ্রাপ্ত কবি ও স্থপতি রবিউল হুসাইন আর নেই (ইন্না লিল্লাহি ও ইন্না ইলাইহি রাজিউন)।

মঙ্গলবার (২৬ নভেম্বর) মধ্যরাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যু বরণ করেছেন।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক, আবৃত্তিশিল্পী হাসান আরিফ বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, রবিউল হুসাইন দীর্ঘ দিন ধরে রক্তের জটিলতায় ভুগছিলেন। এ কারণেই তিনি বিএসএমএমইউতে ভর্তি হয়েছিলেন। অবস্থার অবনতি হওয়ায় সোমবার তাকে সিসিইউতে নেয়া হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

১৯৪৩ সালের ৩১ জানুয়ারিতে ঝিনাইদহের শৈলকুপার রতিডাঙ্গা গ্রামে রবিউল হুসাইনের জন্ম। তিনি কুষ্টিয়া শহরে স্কুল ও কলেজ জীবন শেষে বুয়েট থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। 

রবিউল হুসাইন বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট, জাতীয় কবিতা পরিষদ, কেন্দ্রীয় কচি কাঁচার মেলা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট, বঙ্গবন্ধু জাদুঘর, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, আন্তর্জাতিক চলচ্চিত্রে সমালোচক ইত্যাদি সংস্থায় সক্রিয় ভূমিকা পালন করেছেন। তিনি মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সদস্য ছিলেন।

কর্ম জীবনে স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৮ সালে একুশে পদক লাভ করেন। এছাড়াও তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, জাতীয় কবিতা পরিষদ পুরস্কার, কবিতালাপ সাহিত্য পুরস্কার, আইএবি পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।

একেএস