• ঢাকা
  • সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০১৯, ১০:৪৬ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২, ২০১৯, ১০:৪৬ এএম

১০০ ফুট ক্যানভাসে বঙ্গবন্ধুর জীবনী

জাগরণ প্রতিবেদক
১০০ ফুট ক্যানভাসে বঙ্গবন্ধুর জীবনী
ছবি আঁকায় ব্যস্ত শিল্পীরা-ছবি : সংগৃহীত

দেশবরেণ্য ১০০ চিত্রশিল্পী মিলে ১০০ ফুট ক্যানভাসে এঁকেছেন বঙ্গবন্ধুর জীবন নিয়ে ছবি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় শিল্পকলা একাডেমির উদ্যোগে তারা এ ছবি আঁকেন। টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধের পাবলিক প্লাজায় ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ বই থেকে এসব ছবি আঁকা হয়। তাদের রংতুলির আঁচড়ে উঠে আসে ১৯৬৯, ১৯৭০, ১৯৭১ ও ১৯৭২ থেকে ১৯৭৫ পর্যন্ত বঙ্গবন্ধুর জীবনী।

রোববার (১ ডিসেম্বর) চিত্রশিল্পী জামাল উদ্দিন আহমেদ, আবদুল মান্নান, জাহিদ মোস্তফা, আফরোজা জামিল কংকা, কীরিটী রঞ্জন বিশ্বাস, দুলাল চন্দ্র গাইন, নাসিম আহমেদ নাদভী, সন্‌জিব দাস অপু, শহীদ কবির, নাজমা আক্তার, কামাল পাশা, আলম আনসারীসহ দেশের খ্যাতনামা ১০০ জন চিত্রশিল্পী সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রংতুলি আর মনের মাধুরী মিশিয়ে বঙ্গবন্ধুর ছবি আঁকায় অংশ নেন।

ক্যানভাসে যেন তারা আবার জীবন্ত করে তোলেন প্রিয় নেতাকে।

চিত্রশিল্পী জামাল উদ্দিন আহমেদ বলেন, আমরা বঙ্গবন্ধুর রচিত দুটি বই অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা থেকে ছবি এঁকেছি। এ ছবি আগামী বছর ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা ও বিদেশে প্রদর্শন করা হবে। এ ছবি দেখেই দর্শনার্থীরা বঙ্গবন্ধুর বই দুটি পড়তে আগ্রহী হবেন। এ দুটি বই তিনি শেষ করেননি। কিন্তু আমরা ছবি এঁকে ওই দুটি বইয়ের পরিসমাপ্তি ঘটাতে চেষ্টা করেছি।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, বঙ্গবন্ধুকে শতকোটি মানুষের কাছে পৌঁছে দেয়ার চেতনা নিয়েই আমরা কাজ করছি। ২০৪১ সালে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণ ও বঙ্গবন্ধুকে আরও বেশি আন্তর্জাতিক অঙ্গনে পৌঁছে দেওয়াই আমাদের লক্ষ্য।

এসএমএম

আরও পড়ুন